বাজেটে সাংসদদের কথার দাম নেই: বাদশা

বাজেট প্রণয়নে সংসদ সদস্যদের মতামতের মূল্য দেওয়া হয় না বলে অভিযোগ তুলেছেন সরকারের অংশীদার ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 01:13 PM
Updated : 24 May 2017, 02:05 PM

তিনি বলেছেন,“বাজেটকে কেন্দ্র করে আমরা যারা জনপ্রতিনিধিরা সংসদে বক্তব্য দেই, তার কোনো কার্যকারিতা ও প্রান্তিক মূল্য আছে; এটা আমার কখনোই মনে হয় না।”

নতুন অর্থবছরের বাজেট প্রস্তাবের এক সপ্তাহ আগে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে একথা বলেন রাজশাহী থেকে নির্বাচিত সংসদ সদস্য বাদশা।

সরকারের অনুমোদনের পর সংসদে বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী; প্রায় মাস ধরে আলোচনার পর তা পাস করেন সংসদ সদস্যরাই।

তবে বাদশা বলছেন, সংসদে ওই আলোচনা আনুষ্ঠানিকতা মাত্র, তার কোনো গুরুত্ব দেওয়া হয় না।

আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের জন্য যে বাজেট অর্থমন্ত্রী দিতে যাচ্ছেন না, তার কোনো জনসম্পৃক্ততা নেই দাবি করে সেজন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে দোষারোপ করেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক।

“অর্থমন্ত্রী একসময় বলেছিলেন জেলায়-জেলায় বাজেট করা হবে। এটা যে বছর বলা হয়, তার পরের বছরই সম্ভবত মাননীয় অর্থমন্ত্রী ভুলে গেছেন। আমাদের অর্থমন্ত্রীদের এক বছরের প্রতিশ্রুতি পরের বছর ভুলে যাওয়া যেন রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে।”

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ‘জন-বাজেট সংসদ ২০১৭’ শীর্ষক দিনব্যাপী ‘ছায়া বাজেট’ অধিবেশনে কথা বলেন বাদশা।

বাজেট প্রণয়নের আগে সাংসদের সংগঠন ‘জাতীয় পরিকল্পনা ও বাজেট সম্পর্কিত সংসদীয় ককাস’ ২০১৫ সাল থেকে দেশের প্রান্তিক অঞ্চলের মানুষের অংশগ্রহণে ‘ছায়া সংসদ’ অধিবেশন আয়োজন করে আসছে। বাদশা ওই ককাসের সহ-সভাপ্রধান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি এবং গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সহযোগিতায় আয়োজিত দিনব্যাপী এই ‘ছায়া অধিবেশনে’ প্রতিটি জেলার প্রতিনিধিরা তাদের সমস্যা ও বাজেট নিয়ে চাওয়া-পাওয়া তুলে ধরেন, যা সমন্বিত করে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়।

অনুষ্ঠানে গবেষণা সংগঠন সিপিডির সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেন, সবার সঙ্গে আলোচনা করে বাজেট করা সম্ভব নয়, কিন্তু জন-মানুষের প্রতিফলন থাকতে হবে।

“জনসম্পৃক্ততা বাড়াতে হলে বাজেটীয় কাঠামোকে আরও ভাঙতে হবে। বাজেট প্রক্রিয়া জনসম্পৃক্ত করতে হলে এটাকে স্থানীয় সরকারের সাথে যুক্ত করতে হবে, অথচ দেশের স্থানীয় সরকার প্রতিনিধিদের বাজেটে সম্পর্কে অবহিত করা হয় না।”

‘স্থানীয় সরকার কমিশন’ গঠনের প্রস্তাব দিয়ে দেবপ্রিয় বলেন, তা না হলে ক্ষমতার বিকেন্দ্রীকরণ ও বরাদ্দ অর্থের সঠিক ব্যবহার সম্ভব নয়।

অনুষ্ঠানে সাংসদ খাঁন টিপু সুলতান, সাবেক তথ্য কমিশনার অধ্যাপক সাদেকা হালিম, ঢাবির সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির পরিচালক অধ্যাপক এম আবু ইউসুফ, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সহ-সভাপ্রধান আসগর আলী সাবরিসহ বিভিন্ন জেলা থেকে আসা গণতান্ত্রিক বাজেট আন্দোলনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।