অগ্নিকাণ্ড তদন্তে মন্ত্রণালয়ও কমিটি করবে: অর্থমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে কেন্দ্রীয় ব্যাংক ও ফায়ার সার্ভিসের পাশাপাশি অর্থ মন্ত্রণালয় থেকেও কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 01:51 PM
Updated : 24 March 2017, 01:51 PM

শুক্রবার রাজধানীতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি করা হবে। এ নিয়ে উদ্বিগ্নতার কিছু নেই।”

বাংলাদেশ ব্যাংক ভবনের ১৪ তলায় বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের একটি কক্ষে বৃহস্পতিবার রাতে আগুন লাগে। ঘণ্টাখানেকের চেষ্টার পর ফায়ার সার্ভিস রাত সাড়ে ১০টার দিকে তা পুরোপুরি নিয়ন্ত্রণে আনে।

আগুন লাগার খবর পেয়ে রাতেই অর্থমন্ত্রী, প্রতিমন্ত্রী আব্দুল মান্নান ও গভর্নর ফজলে কবির ঘটনাস্থলে ছুটে যান। ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাংক ও ফায়ার সার্ভিস দুটি কমিটি করেছে।

আগুনে গুরুত্বপূর্ণ কোনো কাগজপত্র পুড়ে যায়নি বলে এর মধ্যেই আশ্বস্ত করেছেন বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটির প্রধান নির্বাহী পরিচালক আহমেদ জামাল।

“বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের মহাব্যবস্থাপক ও তার ব্যক্তিগত সহকারীর চেম্বার প্রায় একেবারে পুড়ে গেছে। তবে চেম্বারে কোনো গুরুত্বপূর্ণ কাগজপত্র ছিল না।”

এই ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখ না করেই শুক্রবার রাজধানীর মতিঝিল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছে বাংলাদেশ ব্যাংক।

রাতে আগুন নেভার ঘণ্টাখানেক পর ফায়ার সার্ভিসের মহাপরিচালক আলী আহমদ কেন্দ্রীয় ব্যাংক থেকে বেরিয়ে সাংবাদিকদের বলেন, যে কক্ষ পুড়েছে সেখানে একটি ইউপিএস ছিল। সেখান থেকে আগুনের সূত্রপাত হতে পারে।

বিকালে শিশু একাডেমি মিলনায়তনে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের ‘কিশোর সমগ্র’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী।

বের হওয়ার সময় এক সাংবাদিক তার কাছে জানতে চান, ‘অগ্নিকাণ্ড কি স্বাভাবিক?’ জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘স্বাভাবিক।’