পাঁচ বছরে ৫ লাখ ব্যবসা প্রতিষ্ঠানকে আনা হবে করের আওতায়: মুহিত

আগামী ২০২১ সালের মধ্যে দেশে ব্যবসারত পাঁচ লাখ ব্যবসা প্রতিষ্ঠানকে করের আওতায় আনার লক্ষ্যমাত্রা নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2016, 05:40 PM
Updated : 11 Dec 2016, 05:40 PM

দেশে বর্তমানে ৮০ লাখ ব্যবসা প্রতিষ্ঠান থাকলেও এর মধ্যে মাত্র ৫০ হাজার কর দেয় জানিয়ে অর্থমন্ত্রী বলেন, "এটা লজ্জার বিষয়।"

রোববার 'রুপকল্প ২০২১ ও রুপকল্প ২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব' শীর্ষক এক সেমিনারের অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এ লক্ষ্যমাত্রার কথা জানান।

রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে আয়োজিত এই অনুষ্ঠান থেকে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী নয় প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত এই অনুষ্ঠানে অর্থমন্ত্রী মুহিত বলেন, “বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরিচালিত অর্থনৈতিক শুমারির তথ্য অনুযায়ী দেশে এখন ৫০ লাখ ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে কর দেয় মাত্র ৫০ হাজার।

“রুপকল্প অনুযায়ী আগামী ২০২১ সালের মধ্যে আমাদের দেশকে মধ্য আয়ের দেশে উন্নীত করতে হলে যে সম্পদের যোগান দরকার, তার জন্য অন্তত পাঁচ লাখ ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে কর আদায়ের লক্ষ্যমাত্রা গ্রহণ করতে হবে।”

তাই ২০২১ সালের মধ্যে পাঁচ লাখ ব্যবসা প্রতিষ্ঠানক করের আওতায় আনার লক্ষ্যমাত্রা নেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, "এটাই আমাদের লক্ষ্যমাত্রা, দেখা যাক কতদূর যেতে পারি।”

এসময় তিনি লক্ষ্যমাত্রা অনুযায়ী ব্যক্তি পর্যায়ে আয়কর নিবন্ধন ২৫ লাখ ছাড়িয়ে যাওয়াতে নিবন্ধনকারীদের অভিনন্দন জানান।

বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, “আমাদের গ্রামীণ অর্থনীতির ব্যাপক উন্নয়ন হয়েছে। গ্রামে এখন আর কুঁড়ে ঘর নেই। কর দেওয়ার জন্য মানুষকে উৎসাহিত করা গেলে মানুষ কর দেবে।”

এসময় তিনি ব্যবসায়ীদের সঙ্গে প্যাকেজ ভ্যাটের বিষয়েও সমাধান হয়ে যাবে বলে জানান।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তোফায়েল আহমেদ ও অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান ২০১৪-১৫ অর্থবছরে জাতীয় পর্যায়ে উৎপাদন, সেবা ও ব্যবসা এই তিনখাতের নয় প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

উৎপাদন খাতে হবিগঞ্জের স্টার সিরামিকস, সাভারের বার্জার পেইন্টস বাংলাদেশ ও চট্টগ্রামের কর্ণফুলী সুপার পেট্রো কেমিক্যাল প্রাইভেট লিমিটেড।

সেবাখাতে কারওরান বাজারের ওয়ান ওয়ার্ল্ড এভিয়েশন লিমিটেড, চট্টগ্রামের চৌধুরী টি ওয়্যার হাউজ ও ঢাকার মাস্টার মাইন্ড স্কুল।

ব্যবসা খাতে গাজীপুরের গ্যালারি এপেক্স, চট্টগ্রাম পাহাড়তলীর মেসার্স এম এম ইস্পাহানী ও গাজীপুরের ইন্টারন্যাশনাল বেভারেজ প্রাইভেট লিমিটেড।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে এফবিসিসিআই'র সহ সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন উপস্থিত ছিলেন।