করযোগ্য আয়কারীদের রিটার্ন দাখিল না হলে ব্যবস্থা: এনবিআর

করযোগ্য আয় থাকা সত্ত্বেও যারা আয়কর রিটার্ন দাখিল করবেন না তাদের খুঁজে বের করার ঘোষণা দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2016, 01:18 PM
Updated : 30 Nov 2016, 05:02 PM

তিনি বলেন, “এখন থেকে সারা বছরই কর অফিসগুলোতে থাকবে মেলার সেবা। করদাতারা ঘরে বসেই অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবে- সে ব্যবস্থাও আমরা করে দিয়েছি। করদাতাদের সেবায় আমরা সবকিছু করতে প্রস্তুত।

“কিন্তু করযোগ্য আয় থাকা সত্ত্বেও যারা আয়কর রিটার্ন দাখিল করবেন না তাদের খুঁজে বের করা হবে। আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।”

বুধবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর প্রাঙ্গণে আয়কর দিবস ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘোষণা দেন এনবিআর প্রধান।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ স্লোগানে এবং ‘আমার জন্য আমার কর’ প্রতিপাদ্যে প্রথমবারের মতো দেশে পালিত হয় আয়কর দিবস।

চলতি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ৩০ নভেম্বর আয়কর দিবস পালনের ঘোষণা দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। একইসঙ্গে ওইদিন অর্থাৎ ৩০ নভেম্বর রিটার্ন দাখিলের শেষ দিন হবে বলেও ঘোষণা দেন মুহিত।

সে ঘোষণা অনুযায়ী, ৩০ নভেম্বর বুধবার ছিল আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন।

এ প্রসঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে নজিবুর রহমান বলেন, “আমরা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি- করদাতারা যতক্ষণ পর্যন্ত রিটার্ন জমা দেবেন ততক্ষণ গ্রহণ করতে। যদি মধ্যরাত পর্যন্তও জমা দেন তাও গ্রহণ করতে বলেছি।”

নজিবুর রহমান বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী ৩০ জানুয়ারি চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণা করেছিলেন, ‘আমরা স্বাবলম্বী হব, সকলে কর দেব’।

“প্রধানমন্ত্রীর সেই ঘোষণার পর থেকে সারা দেশে দেশপ্রেমিক নাগরিকদের মধ্যে বিপুল সাড়া পড়েছে। আয়কর মেলা, আয়কর সপ্তাহের কারণে সারা মাসই আয়কর অফিসগুলো করদাতাদের পদভারে মুখরিত ও পরিপূর্ণ ছিল।”

নজিবুর রহমান বলেন, “মাননীয় অর্থমন্ত্রী বছরের শুরুতেই আমাদের তিন লাখ নতুন করদাতা নিবন্ধনের লক্ষ্যমাত্রা দিয়েছিলেন। আমরা বছরের প্রথম চার মাসে প্রায় পাঁচ লাখ করদাতা নিবন্ধন অতিক্রম করেছি।”

এই বছরের মধ্যে ২৫ লাখ করদাতা দেখতে চান বলে সর্বশেষ এক ঘোষণায় বলেছিলেন অর্থমন্ত্রী। ইতোমধ্যে করদাতার সংখ্যা সেই লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছেছে বলে জানান এনবিআর প্রধান।

তিনি বলেন, “ইতোমধ্যে আমরা সে লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছে গেছি। আজকের (বুধবার) দিনের শেষে করদাতার সংখ্যা ২৫ লাখ ছাড়িয়ে যাবে।”

উদ্বোধনী অনুষ্ঠানের পর পায়রা ও বেলুন উড়িয়ে আয়কর দিবসের শোভাযাত্রা উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান।

শোভাযাত্রায় এনবিআরের ‌সদস্য, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধি, খেলোয়াড়, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাহিত্যিক, শিক্ষার্থীসহ সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

শোভাযাত্রাটি মৎস্য ভবন, সুপ্রিম কোর্ট, জাতীয় প্রেস ক্লাব হয়ে আবার রাজস্ব ভবনের সামনে এসে শেষ হয়।

শেষ দিনে ১ লাখের বেশি রিটার্ন

আয়কর বিবরণী (রিটার্ন) জমার শেষ দিন রাজধানীর বিভিন্ন কর অঞ্চল কার্যালয়গুলোতে ভিড়ের মধ‌্যে সন্ধ‌্যা ৭টা পর্যন্ত ১ লাখের বেশি রিটার্ন জমা পড়ে।

এনবিআরের জ্যেষ্ঠ তথ‌্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন সন্ধ‌্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখনও অনেকে কর অঞ্চলগুলোতে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন। যতক্ষণ তারা থাকবেন, ততক্ষণ রিটার্ন জমা নেওয়া হবে।”

তখন পর্যন্ত ১ লাখ ১১ হাজার ৭৯৭ জন আয়কর বিবরণী জমা দিয়েছিলেন। আদায় হয়েছে ২৭৩ কোটি ২৭ লাখ টাকা।