শুল্ক কর্মকর্তাদের আরও আন্তরিক হওয়ার আহ্বান নজিবুরের

আমদানি-রপ্তানি কার্যক্রম নির্বিঘ্ন করতে সংশ্লিষ্ট কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনগুলোর কর্মকর্তাদের আরও আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2016, 03:22 PM
Updated : 18 Sept 2016, 03:37 PM

তিনি বলেছেন, “সব পর্যায়ের সম্মানিত করদাতাদের সর্বোচ্চ সেবা প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ড বদ্ধপরিকর। তাই আমদানি-রপ্তানি কার্যক্রম নির্বিঘ্ন করতে সংশ্লিষ্ট কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনসমূহকে অধিকতর আন্তরিকতা ও সেবার মনোভাব নিয়ে যথাযথভাবে কাজ করতে হবে।”

রোববার কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনগুলোতে পণ্য খালাসে ভোগান্তি নিরসনে এনবিআরের পদক্ষেপ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে তার এ বক্তব্য উদ্ধৃত করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনগুলোতে পণ্য খালাসে ভোগান্তি নিরসনের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করেছে এনবিআর।একইসঙ্গে সামঞ্জস্যকরণ করা হচ্ছে পরিসংখ্যান বিষয়ক তথ্যাদি।

পদক্ষেপের মধ্যে রয়েছে- কার্গো ক্লিয়ারেন্স বা পণ্য খালাসে হয়রানি, সময়ক্ষেপণ, ভোগান্তি নিরসনকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতকরণ, স্ক্যানিং, ওয়েব্রীজ এবং সেবা প্রদান সংক্রান্ত সংশ্লিষ্ট আধুনিক যন্ত্রপাতির সর্বশেষ অবস্থা, পরিমাণ, চাহিদা প্রভৃতি নিরূপণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

এছাড়া রাজস্ব সংগ্রহ সংক্রান্ত পরিসংখ্যান নিয়ে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়ের সাথে উত্থাপিত মতদ্বৈততা সৃষ্টির কারণ চিহ্নিতকরণ, তা সমাধানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং ইতোপূর্বে গৃহীত পদক্ষেপ বা উদ্যোগের ফলাফল কী তা অবহিতকরণের বিষয়ও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।