কেন্দ্রীয় ব্যাংকের ঋণ বিতরণ করবে আরও ৬ ব্যাংক

আর্থিক খাত সহায়তা প্রকল্পের (এফএসএসপি) তহবিল থেকে ঋণ বিতরণে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আরও ছয়টি বাণিজ্যিক ব্যাংক চুক্তিবদ্ধ হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2015, 03:14 PM
Updated : 1 Dec 2015, 03:14 PM

মঙ্গলবার ইস্টার্ন ব্যাংক, ঢাকা ব্যাংক, এক্সিম ব্যাংক, ব্যাংক এশিয়া, ইউসিবিএল ও এসআইবিএলের সঙ্গে এই চুক্তি হয়।

এর আগে মিউচুয়াল ট্রাস্ট, ওয়ান ব্যাংক, প্রাইম ব্যাংক ও আল আরাফাহ ব্যাংকের সঙ্গে এই তহবিলের ঋণ বিতরণের জন্য কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তি করে।

দেশের উৎপাদনশীল খাতে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ সুবিধা সৃষ্টির জন্য বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশ ব্যাংক ৩৫ কোটি ডলারের একটি তহবিল গঠন করেছে।

২৭ অক্টোবর এই তহবিল গঠন ও এর ব্যবহার নীতিমালা বিষয়ে একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

ওই সার্কুলারে বলা হয়, পাঁচ, সাত ও ১০ বছর মেয়াদে এই তহবিল থেকে উৎপাদনশীল খাতে বৈদেশিক মুদ্রায় ঋণ দিতে পারবে ব্যাংকগুলো; ঋণের সুদহার হবে সর্বোচ্চ ৬ দশমিক ৫০ শতাংশ।

অধিকাংশ মেয়াদী আমানত পাঁচ বছরের হওয়ায় ব্যাংকগুলো তহবিল ব্যবস্থাপনা জটিল এড়াতে ৫ বছরের বেশি মেয়াদে ঋণ দেয় না।  তাই দীর্ঘ মেয়াদে ঋণ দেওয়ার সুবিধার্থে বাংলাদেশ ব্যাংক এই তহবিল গঠনে করে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এই তহবিলের ঋণের সুদহার কমানোর প্রস্তাব করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা। একইসঙ্গে একক গ্রহীতার ঋণের সীমা (সিঙ্গেল বরোয়ায় এক্সপোজার লিমিট) শিথিল করা ও ব্যাংকের ঝুঁকি বিষয়ে তহবিল গঠনেরও দাবি জানান তারা।

অনুষ্ঠানে প্রকল্প পরিচালক বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আহসানউল্লাহ বলেন, এই তহবিলের ৮৪ ভাগই বিনিয়োগ করা হবে দীর্ঘমেয়াদী ঋণ হিসেবে। আর বাকি অর্থ পরিবেশবান্ধব শিল্পায়নসহ অন্যান্য খাতে বিনিয়োগ করা হবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী ও নাজনীন সুলতানা এবং সংশ্লিষ্ট ব্যাংক ও কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।