শীতকালীন মেলায় ৬৩ কোটি টাকার কর আদায়

দেশে প্রথমবারের মতো আয়োজিত শীতকালীন আয়কর মেলা থেকে ৬৩ কোটি টাকার কর আদায় হয়েছে।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2015, 02:06 PM
Updated : 21 Nov 2015, 02:06 PM

তিন দিনের মেলায় রিটার্ন জমা দিয়েছেন ৫৩ হাজার ২৫৯ জন করদাতা। ই-টিআইএন রেজিস্ট্রেশন (নিবন্ধন) করেছেন তিন হাজার ১৪৯ জন।

শনিবার মেলা শেষে রাজধানীর বেইলী রোডে অফিসার্স ক্লাবে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) নজিবুর রহমান।

কর ফাঁকিবাজদের হুঁশিয়ার করে এনবিআর প্রধান বলেন, “যারা এখনও অসৎ আছেন, কর দেন না; তাদের বলছি, সংশোধনের সময় এসেছে। কর দিন; অন্ধকার থেকে আলোর পথে আসুন। দেশ এগিয়ে যাচ্ছে। সেই অগ্রযাত্রায় অংশ নিন।”

বৃহস্পতিবার বেইলি রোডের এই ক্লাবেই প্রথমবারের মতো তিন দিনের শীতকালীন আয়কর মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অফিসার্স ক্লাবের পাশাপাশি ঢাকার উত্তরা ১৩ নম্বর সেক্টরে কর অঞ্চল-৯ প্রাঙ্গণে এবং বিভাগীয় শহর চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা, বরিশাল ও রংপুরে এ মেলা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট আদায়ের মধ্যে ঢাকা অফিসার্স ক্লাবে ৪৪ কোটি ৯৮ লাখ ৪ হাজার ৫৮৩ টাকা, উত্তরায় ৩১ লাখ ৭০ হাজার ৮৪৬ টাকা, সিলেটে ৪২ লাখ ১৮ হাজার ৫৯৪ টাকা, রংপুরে ৪ কোটি ৫৮ লাখ ৪১ হাজার ৯৩৮ টাকা, খুলনায় ২ কোটি ৪৮ লাখ ৪৩ হাজার ৮৩০ টাকা, চট্টগ্রামে ৫ কোটি ৩১ লাখ ৫৮০ টাকা, রাজশাহীতে ৬৮ লাখ ৬৬ হাজার ১৯৩ টাকা এবং বরিশালে ১ কোটি ৫১ লাখ ১৩ হাজার ৭৪২ টাকা আদায় হয়েছে।

মেলায় ২০১৫-১৬ করবর্ষের আয়কর বিবরণী জমা দিয়েছেন করদাতারা।

ঢাকার আফিসার্স ক্লাবে রিটার্ন জমা পড়েছে ৩৭ হাজার ৫৭২টি; ই-টিআইএন নিবন্ধন হয়েছে ২ হাজার ৪৮৮টি এবং ই-টিআইএন পুনঃনিবন্ধন হয়েছে ১৯৫টি।

উত্তরায় রিটার্ন জমা পড়েছে ২ হাজার ২৯২টি। ই-টিআইএন নিবন্ধন হয়েছে ১২৬টি এবং ই-টিআইএন পুনঃনিবন্ধন হয়েছে ২২টি।

সংবাদ সম্মেলনে এনবিআর সদস্য আবদুর রাজ্জাক এবং কর অঞ্চল-১ এর কমিশনার জিয়াউদ্দিন মাহমুদ উপস্থিত ছিলেন।

২০১০ সাল থেকে সেপ্টেম্বর মাসে সপ্তাহব্যাপী আয়কর মেলার আয়োজন করে আসছে এনবিআর। এবছর রাজধানী, বিভাগীয় শহর ও জেলা শহরে মেলা আয়োজনের পাশাপাশি উপজেলাতেও ভ্রাম্যমাণ মেলা আয়োজন করা হয়।

১৬ থেকে ২২ সেপ্টেম্বর ওই মেলা অনুষ্ঠিত হয়। মেলায় ৭ লাখ ৫৭ হাজার করদাতা বিভিন্ন সেবা গ্রহণ করেন। সপ্তাহব্যাপী মেলা থেকে ২ হাজার ৩৫ কোটি টাকার কর আদায় হয়।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রতি বছর পহেলা জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যক্তিশ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন জমা দেওয়ার বিধান রয়েছে।

তবে কাঙ্ক্ষিত রিটার্ন জমা না হওয়ায় প্রতিবারই এই মেয়াদ বাড়ানো হয়।

এবারও দুই মাস বাড়িয়ে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমার সুযোগ রাখা হয়েছে।

যারা এখনও আয়কর রিটার্ন দাখিল করেননি তারা ৩০ নভেম্বর পর্যন্ত রিটার্ন জমা দিতে পারবেন।

চলতি অর্থবছরে বাজেটে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে আয়কর থেকে সবচেয়ে বেশি ৬৫ হাজার ৯৩২ কোটি টাকা আদায়ের লক্ষ্য রয়েছে, যা মোট রাজস্ব আয়ের ৩৭ দশমিক ৩৮ শতাংশ।

এনবিআর এর হিসাবে দেশে টিআইএনধারী আছেন প্রায় ১৮ লাখ। তাদের সবাই নিয়মিত আয়কর বিবরণী জমা দেন না। ১২ লাখের মতো করদাতা আয়কর বিবরণী জমা দেন।