সিটি কর্পোরেশনগুলো নিজের অর্থে করবে সরকারের প্রচার

বাংলাদেশের প্রতিটি সিটি কর্পোরেশন তাদের নিজস্ব অর্থে অথবা পৃষ্ঠপোষক জোগাড় করে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচার করবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2015, 05:21 PM
Updated : 31 August 2015, 05:21 PM

সোমবার পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে ১১টি সিটি কর্পোরেশনের মেয়রদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে পরিকল্পনা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৈঠকে নিজেদের টাকায় সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচারের সিদ্ধান্ত হয়েছে কি না- এ প্রশ্নের উত্তরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বৈঠকে কী সিদ্ধান্ত হয়েছে, সেটা পরিকল্পনা মন্ত্রণালয় জানাবে।”

রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত এই বৈঠকে পরিকল্পনামন্ত্রী বলেন, “প্রকল্পের সঙ্গে জনগণকে যত বেশি মাত্রায় সম্পৃক্ত করা যাবে উন্নয়ন তত বেশি টেকসই হবে। পৃথিবীর প্রতিটি দেশেই উন্নয়ন কার্যক্রমের প্রদর্শন হয়। আমাদের এখানেও এ প্রদর্শনের মাধ্যমে সব স্তরের জনগণকে উন্নয়ন কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করা হবে।”

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হককে উদ্ধৃত করে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন ইতোমধ্যে অবৈধ বিলবোর্ড উচ্ছেদ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। শহরে বিলবোর্ড থাকবে তবে তা নিয়মতান্ত্রিক হতে হবে। আমরাও বাংলাদেশের উন্নয়ন কার্যক্রমের বিলবোর্ড প্রচারণাকে ইতিবাচক হিসেবে দেখছি এবং এক্ষেত্রে সরকারকে সর্বাত্মক সহযোগিতা দেব।”

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকনকে উদ্ধৃত করে বলা হয়, “এখন সময় এসেছে আমাদের উন্নয়ন কার্যক্রমকে সবার সামনে তুলে ধরার। এর মাধ্যমে আমরা নতুন উন্নয়ন ধারণা পাব।”

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “উন্নয়নকে টেকসই করতে হলে তা প্রচারেরও ব্যবস্থা করতে হয়। এতে কেউ যদি সমালোচনা করে তাতেও অন্তত একটি পথ বের হয়ে আসে। ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনার জন্য এটি দরকার।”

বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র বিএনপি নেতা আহসান হাবীব কামালও বৈঠকে ছিলেন।  

তাকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “দলমত নির্বিশেষে উন্নয়ন সবার জন্য। আমরা রাজনীতি করি উন্নয়নের জন্য। সারা দেশব্যাপী এই উন্নয়ন প্রচার কার্যক্রমকে আমি সমর্থন দিচ্ছি।”

মন্ত্রণালয় জানায়, সেপ্টেম্বরের শেষ সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণকে কেন্দ্র করে পরিকল্পনা মন্ত্রণালয় ১১টি সিটি কর্পোরেশনে সরকারের উন্নয়ন কার্যক্রমের বিলবোর্ড প্রদর্শন করবে। সেপ্টেম্বরের মাঝামাঝিতে এ বিলবোর্ড প্রদর্শন শুরু হবে।