‘সিটি ক্ষুদ্র উদ্যোক্ত’ পুরস্কার পেলেন ৬ জন

স্ব-উদ্যোগে স্বাবলম্বী ছয় ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে ‘১০ম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার ২০১৫’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2015, 05:17 PM
Updated : 1 August 2015, 05:17 PM

শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্বের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান সিটিগ্রুপের মানবকল্যাণমুখী সংগঠন সিটি ফাউন্ডেশনের পক্ষ থেকে তাদের পুরস্কার দেওয়া হয়।

পাঁচটি বিভাগের মধ্যে ‘শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার’ বিভাগে সেরা হয়েছে চুয়াডাঙ্গার ওলিউল্লাহ এবং দ্বিতীয় স্থান অর্জন করেন বগুড়ার নুর ইসলাম শেখ।

‘শ্রেষ্ঠ মহিলা ক্ষুদ্র উদ্যোক্তা’ বিভাগে ঠাকুরগাঁওয়ের ফাতেমা খাতুন সেরা এবং গাজীপুরের মোমেনা আক্তার রানার-আপ পুরস্কার পেয়েছেন।

যশোরের প্রহ্লাদ বর্মন ‘শ্রেষ্ঠ কৃষি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার’ পেয়েছেন। এই বিভাগে দ্বিতীয় হয়েছে  চুয়াডাঙ্গার উসমান গণি।

‘শ্রেষ্ঠ ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠান’ হয়েছে সাজেদা ফাউন্ডেশন এবং ‘শ্রেষ্ঠ সৃজনশীল ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠান’ সেন্টার ফর ডেভেলপমেন্ট ইনোভেশন অ্যান্ড প্র্যাকটিসেস (সিদিপ)।

বিজয়ীদের সনদ, অর্থের চেক এবং ক্রেস্ট দেওয়া হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম আবদুল মান্নান বলেন, “আমাদের দেশের বেসরকারি খাতের কার্যক্রম সারাবিশ্বে সমাদৃত। সরকারের নানা কর্মকাণ্ডেও তারা অংশীদার। কারণ অগ্রগতির চাকা ঘোরানো সরকারের একার পক্ষে সেটা সম্ভব নয়।”

প্রতিমন্ত্রী বলেন, “ক্ষমতায় আসার সময় সরকারের প্রতিশ্রুতির মধ্যে ছিল দারিদ্র দূরীকরণ ও সামাজিক বৈষম্য বিলোপ; সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে সরকার।

“২০০৯ সালে ক্ষমতায় আসার সময় ৪৪ শতাংশ লোক দারিদ্র সীমার নিচে বাস করত। আমরা সেটাকে ২২ থেকে ২৩ শতাংশে নামিয়ে আনতে পেরেছি। মারাত্মকভাবে দরিদ্রদের সংখ্যা নামিয়ে আনা হয়েছে ১০ শতাংশের নিচে।”

অনুষ্ঠানের সভাপতি তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রোকেয়া আফজাল রহমানও বক্তব্য রাখেন।

স্বাবলম্বী হওয়ার গল্প শোনান ‘শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার’ পাওয়া ওলি উল্লাহ।

সিটি ব্যাংক এশিয়া-প্যাসিফিক অঞ্চলের কর্পোরেট বিভাগের ব্যবস্থাপনা পরিচালক রেজিনা সো, সিটি বাংক এনএ বাংলাদেশের পরিচালক সাজেদুল ইসলাম এবং ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) নির্বাহী পরিচালক আব্দুল আউয়াল প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।