রেমিটেন্সের ২২% যোগাচ্ছেন সৌদি প্রবাসীরা

‘আকামা’ পরিবর্তনের কারণে দুই বছর আগে সৌদি আরব থেকে পাঠানো প্রবাসী আয়ের পরিমাণ কিছুটা কমে গেলেও তা আবার বাড়তে শুরু করেছে।

আবদুর রহিম হারমাছিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2015, 05:34 AM
Updated : 26 July 2015, 02:55 PM

বরাবরের মতোই ২০১৪-১৫ অর্থবছরে সৌদি আরব প্রবাসী বাংলাদেশিরাই সবচেয়ে বেশি রেমিটেন্স দেশে পাঠিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণে দেখা যায়, গেল অর্থবছরে মোট এক হাজার ৫৩১ কোটি (১৫ দশমিক ৩১ বিলিয়ন) ডলারের প্রবাসী আয় দেশে এসেছে।

এর মধ্যে সৌদি আরব থেকে এসেছে ৩৩৪ কোটি ৫২ লাখ ডলার, যা গত অর্থবছরে আসা মোট রেমিটেন্সের ২২ শতাংশ।

২০১১-১২ ও ২০১২-১৩ অর্থবছরে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এ দেশটিতে অবস্থানকারী বাংলাদেশিরা মোট ৩৬৮ কোটি ও ৩৮৩ কোটি ডলার দেশে পাঠিয়েছিলেন। কিন্তু আকামা পরিবর্তনের (পেশা বা কর্মস্থল বদল) কারণে ২০১৩-১৪ অর্থবছরে তা ৩১১ কোটি ডলারে নেমে আসে।

বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবে সরকারি হিসাবে প্রায় ১৫ লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত।

কয়েক দফা সময় বাড়িয়ে ২০১৩ সাল পর্যন্ত আকামা পরিবর্তনের সুযোগ দিয়েছিল সৌদি সরকার। যার ফলে বিদেশি শ্রমিকরা ভিসা রেখে তাদের পছন্দমতো কর্মক্ষেত্র পরিবর্তন করেছিলেন। আর যারা অবৈধভাবে সেখানে অবস্থান করছিলেন তারা শাস্তি বা জরিমানা ছাড়াই দেশে ফেরার সুযোগ পেয়েছিলেন।

আকামা পরিবর্তনে কিছু অর্থ খরচ হওয়ায় ২০১৩-১৪ অর্থবছরে সৌদি আরব থেকে রেমিটেন্স প্রবাহ কমে গিয়েছিল বলে বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের মহাব্যবস্থাপক কাজী ছাইদুর রহমান জানান।

রেমিটেন্সের উৎস হিসেবে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা সংযুক্ত আরব আমিরাত এবং যুত্তরাষ্ট্রে প্রবাসীরাও গতবছর আগের তুলনায় বেশি টাকা দেশে পাঠিয়েছেন।    

২০১৪-১৫ অর্থবছরে সংযুক্ত আরব আমিরাত থেকে ২৮২ কোটি ৩৮ লাখ ডলারের রেমিটেন্স এসেছে। আর যুক্তরাষ্ট্র প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ২৩৮ কোটি ডলার।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ছয় লাখের মতো বাংলাদেশি বর্তমানে আরব আমিরাতে বসবাস করছেন। এর যুক্তরাষ্ট্রে এ সংখ্যা পাঁচ লাখের কাছাকাছি।