রেকর্ড ভেঙেই চলছেন তামিম

ব্যাটিংয়ে বাংলাদেশের সব রেকর্ড একে একে করে নিজের করে নিচ্ছেন তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2015, 08:36 AM
Updated : 2 May 2015, 01:59 PM

টেস্ট ও ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বেশি শতকের রেকর্ড এই বাঁহাতি ব্যাটসম্যানের অধিকারে। ওয়ানডেতে দেশের সর্বোচ্চ রানও তারই। টেস্টের এই রেকর্ডও নিজের করে আর বেশি দেরি নেই এই উদ্বোধনী ব্যাটসম্যানের।

পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে সাকিবকে পেছনে ফেলেন তামিম। এই সংস্করণে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল সাকিবের। ৪ হাজার ২১১ রান করা এই অলরাউন্ডারকে পেছনে ফেলে এগিয়ে গেছেন তামিম (৪ হাজার ৪৩৭)।  

ওয়ানডে সর্বোচ্চ ৬টি শতকের রেকর্ড ছিল সাকিবের। তার চেয়ে দুটি শতক পেছনে ছিলেন তামিম। পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে শতক করে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের পাশে বসেন এই বিস্ফোরক ব্যাটসম্যান।

ওয়ানডেতে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি তামিমেরই। ২০০৯ সালে বুলাওয়ায়োতে জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছিলেন ১৫৪ রানের সেই ইনিংস।

টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি শতকের রেকর্ড ছিল মোহাম্মদ আশরাফুলের। টানা তিন টেস্টে তিন অঙ্কে পৌঁছে ছয়টি শতক করা এই ব্যাটসম্যানকে পেছনে ফেলেছেন তামিম।

তামিম নিজের সপ্তম টেস্ট শতককে দ্বিশতকে পরিণত করেন। মুশফিকুর রহিমের পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে দ্বিশতক করেন তিনি। ২০৬ রানের এই ইনিংস খেলার পথে মুশফিককে (২০০) পেছনে ফেলে টেস্টে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড নিজের করে নেন তিনি।

টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড ৩ হাজার ২৬ রান করা হাবিবুল বাশারের। তার চেয়ে খুব একটা পিছিয়ে নেই ২ হাজার ৯৭৪ রান করা তামিম।