ইমরুলকে সেরা সঙ্গী বললেন তামিম

রেকর্ড জুটি গড়ে খুলনা টেস্ট বাঁচানোর পর সঙ্গী ইমরুল কায়েসের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন তামিম ইকবাল। ইমরুলকে নিজের ক্যারিয়ারে পাওয়া সেরা সঙ্গী বলে উল্লেখ করেছেন বাংলাদেশের এই উদ্বোধনী ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2015, 01:52 PM
Updated : 2 May 2015, 02:21 PM

২৯৬ রান পিছিয়ে থেকে চতুর্থ দিন খুলনা টেস্টের দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। শনিবার শেখ আবু নাসের স্টেডিয়ামে পঞ্চম ও শেষ দিনের পুরো সময় পর্যন্ত ব্যাট করে ম্যাচ ড্র করে ফেলে স্বাগতিকরা। প্রথম ইনিংসে পাকিস্তানের ৬২৮ রানের জবাবে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ৬ উইকেটে ৫৫৫ রান করে।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের অসামান্য এই পারফরম্যান্সের ভিত গড়ে দেন মূলত তামিম ও ইমরুল। অনন্য এক উদ্বোধনী জুটি গড়ে ম্যাচ বাঁচানোর ভিতও তারাই গড়েন।

৩১২ রানের উদ্বোধনী জুটিতে বড় ভূমিকা রাখেন ২৭৮ বলে ২০৬ রান করা তামিমই। উদ্বোধনীতে তার অপর সঙ্গী ইমরুল করেন ১৫০ রান। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে নিজের সঙ্গীকে নিয়ে উচ্ছ্বসিত তামিম।

"আমার ক্যারিয়ারে অনেক পার্টনার এসেছে। আমি সবার সঙ্গেই ব্যাটিং করতে এনজয় করি। আমরা ভাগ্যবান, আমাদের দুই জনের (তামিম ও ইমরুল) জুটিটা ভাল হয়।"

ইমরুল এমন একজন ব্যাটসম্যান এবং মানুষ, তার সঙ্গে ব্যাটিং করতে এবং তাকে সঙ্গী হিসেবে পেলে যে কোনো ব্যাটসম্যানেরই ভালো লাগবে বলে মনে করেন তামিম।

৩১২ রানের জুটি গড়ার পথে একটি বিশ্ব রেকর্ডসহ বাংলাদেশের কিছু জুটির রেকর্ড গড়েন তামিম ও ইমরুল। টেস্ট ক্রিকেটে যে কোনো দলের দ্বিতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রান করেন তারা।

বাংলাদেশের সর্বোচ্চ উদ্বোধনী জুটি তো বটেই, তামিম-ইমরুল ভাঙেন যে কোনো উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটির রেকর্ডও।

অসাধারণ এই জুটি গড়ার পথে ইমরুল খেলেন টেস্ট ক্রিকেটে ক্যারিয়ার সেরা ইনিংস। আর মুশফিকুর রহিমকে ছাড়িয়ে তামিম হয়ে যান বাংলাদেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসের মালিক।

বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে দ্বিশতক রান পূর্ণ করা তামিম নিজের আক্রমণাত্মক ব্যাটিংয়ের ব্যাখ্যাও দেন। এমন একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে ১৯৫ রান থেকে ছক্কা মেরে দ্বিশতক করেন তিনি।

"আমি জানতাম সে (জুনাইদ খান) ওই জায়গায় বল করবে। আমি যেটা চিন্তা করেছি, আমার পক্ষে গেছে। ৯৫ বা এরকম রান থেকে কত তাড়াতাড়ি শতকে পৌঁছানো যায়, আমি এভাবেই চিন্তা করি আর এটা করতে পছন্দ করি।"