'নো' বল নিয়ে কামালের মন্তব্যে ভারত বোর্ডের প্রতিক্রিয়া

বাংলাদেশ-ভারত কোয়ার্টার-ফাইনাল ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে রুবেল হোসেনের বল ‘নো’ ডাকা নিয়ে আইসিসি সভাপতি আ হ ম মুস্তফা কামালের মন্তব্যে প্রতিক্রিয়া জানিয়েছে ভারতের ক্রিকেট বোর্ড। এ নিয়ে কোনো আপত্তি আইসিসির সভায় ওঠানোর পরামর্শ দিয়েছেন বিসিসিআইয়ের সাধারণ সম্পাদক অনুরাগ ঠাকুর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2015, 11:26 AM
Updated : 21 March 2015, 11:26 AM

শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম্যের সঙ্গে বিতর্কিত বিষয়টি নিয়ে কথা বলেন অনুরাগ।

"আইসিসি সভাপতি (মুস্তফা কামাল) অনেক গুরুত্বপূর্ণ ইস্যু তুলেছেন। তার এই ইস্যুগুলো আইসিসির সভায় তোলা উচিৎ।"

গত শুক্রবার অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ভারতের কাছে ১০৯ রানে হারে বাংলাদেশ। টস জিতে ব্যাট করতে নামা ভারতের ইনিংসের ৪০তম ওভারে ‘বিতর্কিত’ সিদ্ধান্তটি দেন আম্পায়ার আলিম দার ও ইয়ান গৌল্ড।

ওভারের চতুর্থ বলটি ফুলটস দিয়েছিলেন রুবেল হোসেন। বলটিতে বাউন্ডারি মারতে গিয়ে ডিপ মিড উইকেটে ইমরুল কায়েসকে ক্যাচ দেন ভারতের রোহিত শর্মা। তবে পাকিস্তানের আম্পায়ার দার বোলিং প্রান্তে থাকা ইংল্যান্ডের আম্পায়ার গৌল্ডকে বলটি কোমরের ওপরে ছিল বলে সংকেত দেন। গৌল্ড তখন ‘নো’ ডাকলে বিস্ময়ে হতবাক হয়ে যান বাংলাদেশের ক্রিকেটাররা।

অন্য অনেকের মতো আইসিসি সভাপতি মুস্তফা কামালও বাংলাদেশের হারের জন্য আম্পায়ারদের পক্ষপাতমূলক আচরণকেই দায়ী করেন। আম্পায়াররা বাংলাদেশকে হারাতে প্রস্তুতি নিয়ে নেমেছিল উল্লেখ করে কামাল আইসিসিকে ‘ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল’ বলে অ্যাখ্যা দেন। প্রয়োজনে আইসিসির সভাপতির পদ থেকে পদত্যাগ করার কথাও বলেন তিনি।

টিভি রিপ্লেতে দেখা গেছে, বলটি কোমরের ওপরে ছিল না। তখন টিভি ধারাভাষ্যকাররাও বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করেন। আম্পায়ারদের এই সিদ্ধান্ত নিয়ে পরে ক্রিকেট পণ্ডিতদের অনেকেই সমালোচনা করেন। ক্ষোভে ফেটে পড়ে বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা।

ক্যাচটি দেওয়ার সময় ৯০ রানে থাকা রোহিত বিশ্বকাপে তার প্রথম শতক পান। ১২৬ বলে ১৩৭ রান করে তাসকিন আহমেদের বলে বোল্ড হয়ে ফেরেন রোহিত।

আর তখন ৩ উইকেটে ১৯৬ রানে থাকা ভারত শেষ পর্যন্ত ৬ উইকেটে ৩০২ রান তোলে।

মুস্তফা কামালের মন্তব্যের বিপরীতে আইসিসি শুক্রবার দেওয়া এক বিবৃতিতে আম্পায়ারদের সিদ্ধান্তের পক্ষেই 'সাফাই' গায়। ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া সিদ্ধান্তটি আম্পায়ারদের ‘ফিফটি-ফিফটি কল’ ছিল উল্লেখ করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন ওই বিবৃতিতে মুস্তফা কামালের মন্তব্যকে 'দুর্ভাগ্যজনক' বলে আখ্যা দেন।