স্টেইন তোপে বিপদে শ্রীলঙ্কা

বড় সংগ্রহ গড়ে সুযোগটা করে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরাই। তবে কম যাননি পেসার ডেল স্টেইনও। তার মারাত্মক বোলিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে সুবিধাজনক অবস্থানে অতিথিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2014, 04:35 PM
Updated : 18 July 2014, 04:35 PM

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে শুক্রবারের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৯ উইকেটে ২৮৩ রান। এখনো ১৭২ রানে এগিয়ে থাকা দক্ষিণ আফ্রিকার সামনে আছে বড় লিডের সুযোগ।

মাত্র ৫০ রানে ৫ উইকেট নেন স্টেইন। কৌশল সিলভাকে ফিরিয়ে ৩৯ রানের উদ্বোধনী জুটি ভাঙ্গার পর মাহেলা জয়াবর্ধনে, লাহিরু থিরিমান্নে, দীনেশ চান্দিমাল ও কিথুরুয়ান পেরেরাকে ফিরিয়ে মূল হন্তারক এই পেসারই।

এনিয়ে ২৩ বার টেস্টে ইনিংসে পাঁচ উইকেট নিলেন তিনি।

বিনা উইকেটে ৩০ রান নিয়ে খেলা শুরু করে শ্রীলঙ্কা। উদ্বোধনী ব্যাটসম্যান উপুল থারাঙ্গা (৮৩) আর অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস (৮৯) চেষ্টা করলেও অন্যদের খুব একটা সহায়তা পাননি।

এই দুজন ছাড়া বিশের ঘরে পৌঁছান কেবল থিরিমান্নে (৩৮) ও কুমার সাঙ্গাকারা (২৪)।

বড় জুটি গড়তে পারেনি শ্রীলঙ্কা। তাদের অর্ধশতক পেরুনো জুটি মাত্র তিনটি। অষ্টম উইকেটে রঙ্গনা হেরাথের সঙ্গে ৭১ রানের জুটি গড়ে দলকে ফলো-অনের হাত থেকে রক্ষা করেন সর্বোচ্চ রান সংগ্রাহক ম্যাথিউস।

দ্বিতীয় উইকেটে সাঙ্গাকারার সঙ্গে ৫৯ ও পঞ্চম উইকেটে থিরিমান্নের সঙ্গে ৫৪ রানের দুটি জুটি সম্ভাবনা জাগালেও খুব একটা বড় হতে পারেনি।

৯ উইকেটে ৪৫৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৪৫৫/৯ ইনিংস ঘোষণা (এলগার ১০৩, ডুমিনি ১০০*, ডি কক ৫১; পেরেরা ৪/১৬২, লাকমল ৩/৭৫)

শ্রীলঙ্কা: ২৮৩/৯ (সিলভা ৮, থারাঙ্গা ৮৩, সেনানায়েকে ২৪, জয়াবর্ধনে ৩, থিরিমান্নে ৩৮, ম্যাথিউস ৮৯, চান্দিমাল ৬, পেরেরা ০, হেরাথ ১২*, লাকমল ৬; স্টেইন ৫/৫০, মরকেল ২/৪৫, ডুমিনি ১/৪৭, ইমরান ১/৭৪)