বিপিএলে সেরা পাঁচে নেই কোনো বাঁহাতি স্পিনার

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসরে সেরা পাঁচ উইকেট শিকারীর তালিকায় নেই বাঁহাতি কোনো স্পিনার। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের আগের তিন আসরে অন্তত দুই জন বাঁহাতি স্পিনার ছিলেন প্রথম পাঁচে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2016, 06:42 AM
Updated : 10 Dec 2016, 02:50 PM

শুক্রবার শেষ হওয়া বিপিএলের সর্বশেষ আসরে উইকেট শিকারীদের তালিকায় বাঁহাতি স্পিনারের দেখা পেতে নেমে যেতে হবে ১০ নম্বরে। ১৪.৭৬ গড়ে ১৩ উইকেট নিয়ে সেখানে আছেন রংপুর রাইডার্সের আরাফাত সানি।

শূন্য রানে ৩ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখানো এই স্পিনারের বোলিং অ্যাকশন নিয়ে আবার অভিযোগ উঠেছে। এর আগে অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন তিনি।

সানির সমান ১৩টি করে উইকেট আছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের স্পিনার রশিদ খান (১৪.৯২ গড়ে) ও মাশরাফি বিন মুর্তজা (২২.৭৬ গড়ে) এবং চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের সাকিব আল হাসান (২৬.৩০ গড়ে)। 

১৫.৯৫ গড়ে ২১ উইকেট নিয়ে এবারের আসরে সেরা ঢাকার ডোয়াইন ব্রাভো। ফাইনালে ১ উইকেট নিয়ে এই ক্যারিবিয়ান অলরাউন্ডার পেছনে ফেলেন খুলনা টাইটানসের জুনায়েদ খানকে। পাকিস্তানের এই পেসার ১৬.০৫ গড়ে নেন ২০ উইকেট।

১৫ গড়ে ১৯ উইকেট নিয়ে তৃতীয় চিটাগং ভাইকিংসের মোহাম্মদ নবি। স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন এই আফগান অফ স্পিন অলরাউন্ডার।

প্রথম কোয়ালিফায়ারে চোটে পড়া শফিউল ইসলাম ১৮.৩৮ গড়ে নিয়েছেন ১‌৮ উইকেট। এই পেসার চার উইকেট নিয়েছেন দুইবার। সেরা ৪/২১। ১৪.৯৪ গড়ে ১৭ উইকেট নিয়ে পাঁচ নম্বরে রংপুরের লেগ স্পিনার শহিদ আফ্রিদি।

চোটের জন্য ৮ ম্যাচের বেশি খেলতে না পারা ঢাকার মোহাম্মদ শহীদ ১২.৪৬ গড়ে নেন ১৫ উইকেট। এক সময়ে সেরার আসনে থাকলেও খেলতে না পারায় পিছিয়ে পড়েন এই পেসার। তার সমান উইকেট রংপুরের পেসার রুবেল হোসেন (২১.০৬) ও তাসকিন আহমেদের (২১.২৬)।

এবারের আসর দিয়ে নিজেকে নতুন করে মেলে ধরা রাজশাহী কিংসের অলরাউন্ডার ফরহাদ রেজা ২৭.২১ গড়ে নিয়েছেন ১৪ উইকেট। রংপুরের অফ স্পিনার সোহাগ গাজী টুর্নামেন্টে দিয়েছেন ফেরার ইঙ্গিত। ১৭.৮৩ গড়ে ১২ উইকেট নিয়েছেন তিনি। তার সমান উইকেট পেয়েছেন রাজশাহীর পেসার আবুল হাসান (২৩.৯১ গড়ে) ও অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ (২৯ গড়ে)।

বিপিএলের সেরা পাঁচ বোলার:

নাম

দল

ওভার

উইকেট

সেরা

গড়

ইকোনমি

ডোয়াইন ব্রাভো

ঢাকা ডায়নামাইটস

৪৪.২

২১

৩/১০

১৫.৯৫

৭.৫৫

জুনায়েদ খান

খুলনা টাইটানস

৫২.৪

২০

৪/২৩

১৬.০৫

৬.০৯

মোহাম্মদ নবি

চিটাগং ভাইকিংস

৪৪

১৯

৪/২৪

১৫

৬.৪৭

শফিউল ইসলাম

খুলনা টাইটানস

৪২.৩

১৮

৪/১৭

১৮.৩৮

৭.৭৮

শহিদ আফ্রিদি

রংপুর রাইডার্স

৪০

১৭

৪/১২

১৪.৯৪

৬.৩৫