৩ শতকে রানের পাহাড়ে ইংল্যান্ড

রাজকোট টেস্টে জো রুটের পর শতক করেছেন মইন আলি ও বেন স্টোকস। তাদের দারুণ ব্যাটিংয়ে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে ইংল্যান্ড। তবে দুই উদ্বোধনী ব্যাটসম্যানের দৃঢ়তায় জবাবটা ভালোই দিচ্ছে ভারত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2016, 12:10 PM
Updated : 10 Nov 2016, 01:17 PM

প্রথম দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ বিনা উইকেটে ৬৩ রান। মুরালি বিজয় ২৫ ও গৌতম গম্ভির ২৮ রানে ব্যাট করছেন। দিনের শেষ সেশনে ২৩ ওভার কাটিয়ে দেওয়া দুই ব্যাটসম্যানের সামনে পড়ে আছে আরও অনেক লম্বা পথ।

প্রথম ইনিংসে ৫৩৭ রান করা ইংল্যান্ডকে আবারও ব্যাটিংয়ে নামাতে আরও ২৭৫ রান চাই বিরাট কোহলির দলের।

এর আগে সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ৪ উইকেটে ৩১১ রান নিয়ে দিনের খেলা শুরু করে ইংল্যান্ড।

৯৯ রান নিয়ে খেলা শুরু করা মইন শুরুতেই পৌঁছান নিজের চতুর্থ টেস্ট শতকে। এর পর অবশ্য বেশি দূর যেতে পারেননি তিনি। মোহাম্মদ শামির বলে বোল্ড হয়ে ফেরার আগে করেন ১১৭ রান। এই বাঁহাতি ব্যাটসম্যানের ২১৩ বলের ইনিংসটি গড়া ১৩টি চারে।

দিনের শুরুতে উইকেট পাওয়ার সুবিধা কাজে লাগাতে পারেনি ভারত। আগের দিনের মতো এদিনও কয়েকটি ক্যাচ হাতছাড়া করে বোলারদের কাজটা বহুগুণ কঠিন করে তুলেন স্বাগতিক ফিল্ডাররা

মইনের সঙ্গে ৬২ রানের জুটি গড়া স্টোকস উইকেটরক্ষক-ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর সঙ্গে উপহার দেন ৯৯ রানের আরেকটি ভালো জুটি। ওয়ানডে মেজাজে খেলা বেয়ারস্টোকে ফেরান শামি। ৪৬ রান করা ইংলিশ উইকেটরক্ষকের ৫৭ বলের ইনিংসটি ৫টি চার ও দুটি ছক্কা সমৃদ্ধ।

ক্রিস ওকস ও আদিল রশিদকে দ্রুত ফিরিয়ে দেন রবিন্দ্র জাদেজা। তবে নবম উইকেটে স্টোকস-জাফর আনসারির ৫২ রানের জুটিতে পাঁচশ’ ছাড়ায় ইংল্যান্ডের সংগ্রহ।

৬০ ও ৬১ রানে দুই বার জীবন পাওয়া স্টোকস ফিরেন উমেশ যাদবের বলে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাকে ক্যাচ দিয়ে। ২৩৫ বলে খেলা স্টোকসের ১৩৮ রানের ইনিংসটি ১৩টি চার ও দুটি ছক্কা সমৃদ্ধ।

স্টোকসের বিদায়ের পর বেশি দূর এগোয়নি ইংল্যান্ডের ইনিংস। তবে রাজকোটের উইকেটে স্বাগতিকদের পরীক্ষা নেওয়ার মতো রান ততক্ষণে পেয়ে গেছে তারা। 

নিজের শততম টেস্টের দ্বিতীয় দিন ব্যাটিং-বোলিং দুটোরই সুযোগ মিলে স্টুয়ার্ট ব্রডের। ৬ রানে অপরাজিত থাকার পর ৫ ওভার বল করে ২০ রান দিয়ে উইকেটশূন্য থাকেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৫৯.৩ ওভারে ৫৩৭ (কুক ২১, হামিদ ৩১, রুট ১২৪, ডাকেট ১৩, মইন ১১৭, স্টোকস ১২৮, বেয়ারস্টো ৪৬, ওকস ৪, রশিদ ৫, আনসারি ৩২, ব্রড ৬*; শামি ২/৬৫, উমেশ ২/১১২, অশ্বিন ২/১৬৭, জাদেজা ৩/৮৬, মিশ্র ১/৯৮)। 

ভারত ১ম ইনিংস: ২৩ ওভারে ৬৩/০ (বিজয় ২৫*, গম্ভির ২৮*; ব্রড ০/২০, ওকস ০/১৭, মইন ০/৬, আনসারি ০/৩, রশিদ ০/৮)