চান্দিমালের শতকের পর স্মিথ-মার্শের ব্যাটে অস্ট্রেলিয়ার জবাব

ধনাঞ্জয়া ডি সিলভার পর শতক করেছেন শ্রীলঙ্কার উইকেটরক্ষক-ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল। স্টিভেন স্মিথ ও শন মার্শের ব্যাটে তৃতীয় টেস্টে পাল্টা জবাব দিচ্ছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2016, 02:47 PM
Updated : 14 August 2016, 02:47 PM

কলম্বো টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১ উইকেটে ১৪১ রান। সিরিজে প্রথমবারের মতো খেলতে নামা মার্শ ৬৪ ও অধিনায়ক স্মিথ ৬১ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে এরই মধ্যে তারা গড়েছেন ১২০ রানের জুটি।

চা-বিরতির আগে ৭ ওভার ব্যাট করা অস্ট্রেলিয়া সে সময়ই হারায় ডেভিড ওয়ার্নারকে। ডি সিলভার বলে দিলরুয়ান পেরেরাকে ক্যাচ দিয়ে ফিরে যান একটি করে ছক্কা-চারে ১১ রান করা এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান।

জো বার্নসের বদলে খেলতে নামা মার্শ ও স্মিথের দৃঢ়তায় দিনের শেষ সেশনে কোনো উইকেট হারায়নি অস্ট্রেলিয়া। এ দিনই নিজ দেশের সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে টেস্টে চার হাজার রানের মাইলফলক অতিক্রম করেন স্মিথ।

এর আগে শনিবার সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে ৫ উইকেটে ২১৪ রান নিয়ে খেলা শুরু করে শ্রীলঙ্কা। চান্দিমালের সপ্তম শতকে অলআউট হওয়ার আগে ৩৫৫ রান করে স্বাগতিকরা।

আগের দিন শতক করা ডি সিলভার দ্বিতীয় দিন অবদান ১৩ রান। ২৮০ বলে খেলা তার ১২৯ রানের ইনিংসটি গড়া ১৮টি চারে। বাকি সময়টুকু টেল এন্ডারদের নিয়ে খেলে সিরিজে এখন পর্যন্ত দলকে সর্বোচ্চ সংগ্রহ এনে দেন চান্দিমাল।

বিচ্ছিন্ন হওয়ার আগে দারুণ এক রেকর্ড গড়েন ডি সিলভা-চান্দিমাল। ৫০ বা তার নিচে ৫ উইকেট হারানোর পর ষষ্ঠ উইকেটে ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় জুটি এখন তাদের অধিকারে। ২১১ রান করে তারা পেছনে ফেলেছেন ২০০০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের আব্দুর রাজ্জাক ও ইনজামাম-উল-হকের ২০৬ রানকে।

২৮১ বলে আসে চান্দিমালের শতক। শেষ পর্যন্ত ৩৫৬ বলে ১৩টি চার ও ১টি ছক্কায় করেন ১৩২ রান। অষ্টম উইকেটে তার সঙ্গে ৭৩ রানের জুটি গড়েন রঙ্গনা হেরাথ। জশ হেইজেলউডের বলে চোট পেয়ে মাঠ ছাড়া হেরাথ আর ব্যাটিংয়ে নামেননি।

সুরঙ্গ লাকমলকে ফিরিয়ে সিরিজে তৃতীয়বারের মতো পাঁচ উইকেট নেন মিচেল স্টার্ক। ৬৩ রানে ৫ উইকেট নিয়ে তিনিই দলের সেরা বোলার।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: (প্রথম দিন শেষে ২১৪/৫) ১৪১.১ ওভারে ৩৫৫ (সিলভা ০, করুনারত্নে ৭, কুসল পেরেরা ১৬, মেন্ডিস ১, ম্যাথিউস ১, চান্দিমাল ১৩২, ডি সিলভা ১২৯, দিলরুয়ান ১৬, হেরাথ ৩৩, লাকমল ৫, সান্দাকান ৪*; স্টার্ক ৫/৬৩, হেইজেলউড ০/৫২, লায়ন ৩/১১০, হল্যান্ড ১/৬৯, মার্শ ০/৪৫, স্মিথ ০/৫)।

অস্ট্রেলিয়া: ৪৩ ওভারে ১৪১/১ (ওয়ার্নার ১১, শন মার্শ ৬৪*, স্মিথ ৬১*; দিলরুয়ান ০/৪৮, ডি সিলভা ১/২০, হেরাথ ০/৩৬, সান্দাকান ০/১৯, লাকমল ০/১৩)।