ক্রিকেটেও আসতে পারে লাল কার্ড

ফুটবলের মতো ক্রিকেটেও দেখা যেতে পারে লাল কার্ডের ব্যবহার। খুব শিগগিরই হয়ত মাঠ থেকে বহিষ্কৃত হতে অথবা ১০ ওভারের জন্য মাঠের বাইরে যেতে হতে পারে ক্রিকেটারদের। ক্রিকেটে মাঠেই শাস্তি দেওয়ার নতুন নিয়ম নিয়ে পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 12:31 PM
Updated : 11 Feb 2016, 12:31 PM

ক্রিকেটের আইনের রক্ষক ম্যারিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) যুক্তরাজ্যে লিগ, স্কুল আর এমসিসি বিশ্ববিদ্যালয়গুলোকে নতুন শাস্তি ব্যবস্থার ট্রায়ালে অংশ নেওয়ার আহবান জানিয়েছে, যেখানে আম্পায়ারদের মাঠে খেলোয়াড়দের শাস্তি দেওয়ার ক্ষমতা দেওয়া হবে। 

বর্তমানে মাঠের আম্পায়াররা খেলা শেষে খেলোয়াড়দের বিরুদ্ধে ম্যাচ রেফারির কাছে রিপোর্ট দেন। এর পরই ব্যবস্থা নেওয়া যায়।

এমসিসি জানায়, বিশ্বজুড়ে মাঠে ক্রিকেটারদের আচরণের অধঃপতন হচ্ছে। সহিংসতার কারণে গত বছর যুক্তরাজ্যে পাঁচটি ম্যাচ পণ্ড হয়েছে বলে জানায় এমসিসি।

ফুটবলের লাল কার্ডের নিয়মের মতো একজন ক্রিকেটারও বহিষ্কৃত হতে পারেন। ব্যাটিংয়ের সময় আম্পায়ারকে হুমকি দেওয়া, শারীরিকভাবে হেনস্তা করা বা বর্ণবাদী আচরণের মতো অপরাধের জন্য ব্যাটসম্যানকে আহত অবসর দেওয়া হতে পারে। 

তৃতীয় পর্যায়ের অপরাধের জন্য একজন খেলোয়াড়কে ১০ ওভারের জন্য মাঠের বাইরে থাকার শাস্তি দেওয়ার প্রস্তাব করেছে এমসিসি। তৃতীয় পর্যায়ের অপরাধের মধ্যে হুমকি দেওয়া, বর্ণবাদী আচরণ আর বোলিংয়ে বিমার দেওয়া পড়ে।

এর চেয়ে কম পর্যায়ের অপরাধের জন্য দলকে ৫ রান জরিমানা করার প্রস্তাব করা হয়েছে।

এমসিসি জানায়, পরীক্ষা-নিরীক্ষার পর ২০১৭ সালে শাস্তি সংক্রান্ত নতুন বিধি প্রকাশ করা হতে পারে।