ভবনে ফাটল, গাছ তলায় ক্লাস

ভবনে ফাটল দেখা দেওয়ায় ঝালকাঠীর একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের গাছ তলায় পাঠদান করা হচ্ছে।

পলাশ রায় ঝালকাঠী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2015, 12:01 PM
Updated : 17 May 2015, 12:41 PM

কাঁঠালিয়া উপজেলার ৬৮ নম্বর পূর্ব ছিটকী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটি কয়েক বছর ধরে জরাজীর্ণ হয়ে আছে। ভবনটিতে বড় বড় ফাটল সৃষ্টি হয়েছে। রয়েছে যেকোন সময় ধসে পড়ার আশঙ্কায়।

আর এ কারণেই শিক্ষার্থীদের পাঠদান হচ্ছে বিদ্যালয় মাঠের একটি আম গাছের ছয়ায়।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি আবুল হাসান তালুকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ১২ মে দুপুরে ভূমিকম্পে ভবনটির ছাদ ও দেওয়ালের পলেস্তারা খসে পড়ে। তাৎক্ষণিকভাবে শিক্ষকদের সহায়তায় স্কুলের ছেলেমেয়েদের শ্রেণিকক্ষ থেকে বের করে আনা হয়।

পরদিন থেকেই বিদ্যালয় মাঠে আম গাছের নিচেই ক্লাস নেওয়ার ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

তৃতীয় শ্রেণির ছাত্রী অথৈ রায় বলে, “দুপুরে আমরা ক্লাসে ছিলাম। হঠাৎ মাথার উপর ছাদ ভেঙে পড়তে দেখে ভয় পেয়ে যাই। ওই ক্লাসে যেতে আমার ভয় লাগে।”

পঞ্চম শ্রেণির হিমেল বলে, “সামনেই তো বৃষ্টি শুরু হবে।তখন কী করে আমরা গাছের নিচে ক্লাস করব?”

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফেরদৌসি খানম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ১৯৯৫ সালে তিনটি শ্রেণিকক্ষের এ ভবনটি নির্মাণ করা হয়েছিল।কিন্তু তিন বছর আগে থেকে ভবনটির পলেস্তারা খসে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

“আমরা প্রতিবছরই তিন মাস পর পর কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন পাঠিয়ে আসছি,” বলেন তিনি।

ঘটনার দিনই বিষয়টি কর্তৃপক্ষের কাছে জানানো সত্ত্বেও এখনও কোনো প্রতিকারে ব্যবস্থা নেওয়া হয়নি। এমনকি কর্তৃপক্ষের কেউ আজও স্কুল পরিদর্শনে আসনেনি বলে অভিযোগ করেন তিনি।

এ ব্যাপারে ঝালকাঠী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নিখিল চন্দ্র হালদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, খুব শিগগিরই জেলার সব ঝুঁকিপূর্ণ ভবন মেরামতে উদ্যোগ নেওয়া হচ্ছে ।

১৯৫২ সালের ১০ অক্টোবর স্থাপিত হয় এ বিদ্যালয়টি। প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতায় ১৯৯৫ সালে একতলা একটি ভবন নির্মাণ করা হয়।বর্তমানে  বিদ্যালয়টিতে চার শতাধিক ছেলে মেয়ে লেখাপড়া করছে।