শাবিতে ‘র‌্যাগিং’ নিষিদ্ধ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘র‌্যাগিং’ নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

শাহজালাল বিশ্ববিদ্যালয়বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2015, 02:37 PM
Updated : 28 March 2015, 02:37 PM

শনিবার ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন ক্লাসে ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আনোয়ারুল ইসলাম এ কথা জানান।

তিনি বলেন, “ক্যাম্পাসে র‌্যাগিং সম্পূর্ণভাবে নিষিদ্ধ। নবীন শিক্ষার্থীদের কেউ র‌্যাগিংয়ের শিকার হলে সাথে সাথে আমাদের জানাবে। আমরা তাদের ধরে উচিত শিক্ষা দেব।

এর পরপর ভারপ্রাপ্ত প্রক্টর এমদাদুল হক ঘোষণা করেন, র‌্যাগিং নিষিদ্ধ করে ক্যাম্পাসে ব্যানার টানানো হয়েছে। ব্যানারে মোবাইল নম্বর দেওয়া আছে। তোমাদের কেউ কোথাও র‌্যাগের শিকার হলে সাথে সাথে ওই নম্বরে কল করবে।

সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয় ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন।

ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক নাজিয়া চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাস ও সাহিত্যিক শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল।

অধ্যাপক জাফর ইকবাল ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বলেন, “আজকের দিনটি তোমাদের জন্য অনেক স্মরণীয়। কারণ কলেজ পাশ ছাত্রছাত্রী হিসেবে তোমরা আজকের এই বরণ অনুষ্ঠানে এসেছ। অনুষ্ঠান শেষে এ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীর পরিচয়ে এই অডিটরিয়াম থেকে বের হবে।

তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সময় একটি কথা মনে রাখবে- তোমরা গরীব মানুষের অর্থে লেখাপড়া করছ। তোমাদের প্রত্যেকের পেছনের সরকার প্রতিবছর চার লক্ষাধিক টাকা খরচ করছে। কাজেই তোমরা মন দিয়ে লেখাপড়া করবে।”