চবি সম্পর্কে ফেইসবুকে মিথ্যা তথ্য, প্রতিকার মিলছে না

ফেইসবুক পাতায় মিথ্যা তথ্য ছড়িয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বিভ্রান্ত করার অভিযোগ উঠেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2015, 11:01 AM
Updated : 3 Feb 2015, 11:01 AM

‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদ’ ও ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদ ২৪’ নামের দুটি ফেইসবুক পাতায় এধরনের বিভ্রান্তিকর তথ্য দেওয়া হচ্ছে বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ জানিয়েছেন। 

ফেইসবুক পাতা দুটি বন্ধে থানায় সাধারণ ডায়েরি করেও কোনো প্রতিকার না পাওয়ার কথা জানান তিনি।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্রশিবির নিয়ন্ত্রিত হলগুলোতে সাধারণ শিক্ষার্থীদের না থাকার নির্দেশ দিয়েছে বলে গত সোমবার বিকাল সোয়া ৫টার দিকে এই দুটি পাতায় উল্লেখ করা হয়।

যে কোনো অস্থিতিশীল পরিস্থিতিতে হল ও কটেজগুলোয় পুলিশের অভিযানে কোনো শিক্ষার্থী আটক হলে কর্তৃপক্ষ দায়ী থাকবে না বলে প্রশাসন নির্দেশনা দিয়েছে- এমন আরেকটি বার্তাও কাছাকাছি সময়ে দেওয়া হয়।

পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের চট্টগ্রাম ব্যুরো অফিস ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদককে অনেক শিক্ষার্থী ফোন এসব বার্তার সত্যতা সম্পর্কে খোঁজখবর নেন।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি সাখাওয়াৎ হুসাইন জানান, সম্প্রতি দুই শিক্ষার্থীর কারাগারে থেকে পরীক্ষার দেওয়ার বিষয় নিয়ে এসব পাতায় সংবাদ আকারে একটি পোস্ট দেওয়া হয়, যেখানে তার সঙ্গে যোগাযোগ না করেই তাকে উদ্ধৃত করা হয়েছে। 

শিক্ষক-শিক্ষার্থীরা বলছেন, শিবির সমর্থক কিছু শিক্ষার্থী ফেইসবুকের এসব পাতা পরিচালনায় যুক্ত। তারাই সাধারণ শিক্ষার্থীদের হলগুলো থেকে সরিয়ে দিয়ে নিজেদের দখল প্রতিষ্ঠা করতে এসব বার্তা ছড়াচ্ছে।

দেখা গেছে, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদ’ পাতায় ৯৬ হাজার ৫৮৪ এবং ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদ ২৪’ এর পাতায় ৬ হাজার ৭৮৮ জনের লাইক আছে।

প্রক্টর সিরাজ উদ দৌল্লাহ বলেন, “পেইজ দুইটিতে বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়কে নিয়ে বিভ্রান্তিকর তথ্য দিয়ে প্রশাসন ও শিক্ষার্থীদের বিভ্রান্ত করছে। আগেও তাদের এ ধরনের কাজের জন্য পুলিশের কাছে লিখিত অভিযোগ করা হয়েছে।”

সোমবারের দুইটি বার্তার ব্যাপারেও অভিযোগ করা হবে বলে জানান তিনি।