পরীক্ষায় জালিয়াতি, ঢাবি-জবি শিক্ষার্থী দণ্ডিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একটি নিয়োগ পরীক্ষায় মিথ্যা পরিচয়ে অংশগ্রহণের অভিযোগে ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে কারা ও অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া আরও পাঁচ জনকে আটক করেছে একই অভিযোগে।

রাজশাহী জেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2014, 10:43 AM
Updated : 24 Oct 2014, 01:57 PM

শুক্রবার ভ্রাম্যমাণ আদালতের বিচারক নিবার্হী ম্যাজিস্ট্রেট জয়শ্রী রাণী রায় ভ্রাম্যমাণ আদালতে দুজনকে দণ্ড দেন।

দণ্ডিতরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মনিরুল ইসলাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের স্নাতকোত্ত শ্রেণির শিক্ষার্থী আখতারুজ্জামান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের বেশকিছু পদে নিয়োগ পরীক্ষা রাবিতে অনুষ্ঠিত হবে।

এর অংশ হিসেবে সুপারভাইজার পদে শুক্রবার সকালে বিজোড় নম্বরধারীদের পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের ৩২১ নম্বর কক্ষ থেকে তাদের আটক করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালতে হাজির করার হলে আদালত তাদের প্রত্যেককে এক বছরের কারাদণ্ড ও এক হাজার টাকা করে জরিমানার আদেশ দেয়া হয়।

এ বিষয়ে নগরের মতিহার থানার ওসি আলমগীর হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দণ্ডিতদের কারাগারে পাঠানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

এদিকে আটক পাঁচ জন হলেন কুড়িগ্রামের সুজন চন্দ্র সরকার, এনামুল হক, বগুড়ার গাজীউল হক, নওগাঁর লুৎফর রহমান ও আলম মিয়া।

এ ব্যাপারে প্রক্টর তারিকুল হাসান বলেন, বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের জোড় রোল নম্বরধারীদের পরীক্ষা চালাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন থেকে এ পাঁচ জনকে আটক করা হয়।

এদের সবাই পরীক্ষার হল থেকে মোবাইল ফোন ব্যবহার করছিলেন। তাদের পরীক্ষা থেকে বহিষ্কার করে পুলিশে সোপর্দ করা হয়েছে। পুলিশ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।