জিপিএ’র ভিত্তিতেই নটরডেমে ভর্তি

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2013, 09:46 AM
Updated : 26 May 2013, 09:46 AM

পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির আবেদন জানালেও নটরডেম কলেজ কর্তৃপক্ষকে অনুমোদন দেয়নি শিক্ষা মন্ত্রণালয়। এতে ফলাফলের ভিত্তিতেই একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করতে হচ্ছে তাদের।

কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, ভর্তি নীতিমালার আলোকেই কয়েক দিনের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য তারা বিজ্ঞপ্তি দেবেন।

গত বছর ভর্তি নীতিমালা না মেনে পরীক্ষার মাধ্যমে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করে নটরডেম কলেজ, এনিয়ে বেশ সমালোচনাও হয়।

পিউস রোজারিও জানান, শিক্ষাসচিব তাকে মৌখিকভাবে জানিয়েছেন নীতিমালার আলোকেই এবার শিক্ষার্থী ভর্তি করাতে হবে।

“মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত লিখিতভাবে পাওয়ার পর পরিচালনা পর্ষদের সভা করে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।”

মাধ্যমিকের ফলাফলের উপর ভিত্তি করে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে গত ১৪ মে নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

নীতিমালা অনুযায়ী, দেশের সব সরকারি-বেসরকারি কলেজে ভর্তির জন্য ১৮ মে থেকে ৬ জুন পর্যন্ত টেলিটক মোবাইলের মাধ্যমে এসএমএসে আবেদন করা যাবে। ১৬ জুন ভর্তির জন্য মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

আর বিলম্ব ফি ছাড়া ভর্তি ও টাকা জমা দেয়া যাবে ৩০ জুন পর্যন্ত। ক্লাস শুরু হবে ১ জুলাই।

গত ১৮ মে থেকে এই ভর্তি নীতিমালার আলোকে কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হলেও নটরডেম কলেজে তা বন্ধ ছিল।

এ বিষয়ে হেমন্ত পিউস রোজারিও বলেন, “আমরা ঐতিহ্যগতভাবে নটরডেম কলেজে ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করাতে চেয়েছিলাম। মন্ত্রীও কথা দিয়েছিলেন অনুমোদন দেবেন। তবে মন্ত্রণালয় তা অনুমোদন দেয়নি।”

নটরডেম কলেজে একাদশ শ্রেণিতে এবছর আড়াই হাজার শিক্ষার্থী ভর্তি করা হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য জিপিএ-৫, ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৪ এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের ভর্তির যোগ্যতা জিপিএ-৩ দশমিক ২৫ করা হবে বলে জানান অধ্যক্ষ।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তাসলিমা বেগম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভর্তি পরীক্ষা নিতে চেয়ে নটরডেম কলেজ আবেদন করলেও আমরা তাদের সে অনুমতি দিতে পারিনি। তাই নীতিমালার আলোকেই তারা এবার শিক্ষার্থী ভর্তি করবে।”

নীতিমালার বাইরে কোনো কলেজই শিক্ষার্থী ভর্তি করা যাবে না বলেও জানান আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির এই সভাপতি।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ৯ লাখ ৮৭ হাজার ৪১৭ জন অংশ নিয়ে ৮ লাখ ৮৫ হাজার ৮৯১ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এরাই একাদশ শ্রেণিতে ভর্তি হবে।