হরতালে এইচএসসি পরীক্ষা পেছাল

বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট হরতাল ডাকায় মঙ্গল ও বুধবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2013, 00:38 AM
Updated : 22 April 2013, 07:45 AM

এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীরা (ফাইল ছবি)।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তাসলিমা বেগম সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান,

২৩ এপ্রিল মঙ্গলবার নির্ধারিত পরীক্ষাগুলো হবে ১১ মে শনিবার। সকালের পরীক্ষাগুলো ১০টায় এবং বিকালেরগুলো দুপুর ২টায় শুরু হবে। 

আর ২৪ এপ্রিল বুধবারের পরীক্ষা হবে ১০ মে শুক্রবার। পরীক্ষা শুরু হবে সকাল ৯টায়।

এ নিয়ে হরতালের কারণে চলমান এইচএসসি ও সমমানের চার দিনের পরীক্ষা পেছানো হলো। এর ফলে পিছিয়ে গেছে ২৮টি বিষয়ের পরীক্ষা।

মঙ্গলবার আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসি ও ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজে সকালে প্রকৌশল অঙ্কন ও ওয়ারকশপ প্র্যাকটিস প্রথম পত্র, সমরবিদ্যা (তত্ত্বীয়) প্রথম পত্র, গার্হাস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়) প্রথম পত্র এবং বিকালে পরিসংখ্যান প্রথম পত্র, সাধারণ বিজ্ঞান এবং খাদ্য পুষ্টি বিজ্ঞান প্রথম পত্র (রসায়ন), সাধারণ বিজ্ঞান প্রথম পত্র (জীববিজ্ঞান) ও ক্রীড়া প্রথম পত্রের পরীক্ষা ছিল।

এছাড়া কারিগরি বোর্ডের অধীনে মঙ্গলবার এইচএসসি ভোকেশনালে রসায়ন বিজ্ঞান-২, ডিপ্লোমা ইন কর্মাসে প্রডাকশন প্ল্যানিং, কন্ট্রোল অ্যান্ড কষ্টিং (একাদশ/পরিপূরক) এবং এইচএসসি ব্যবসায় বব্যস্থাপনায় ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম (দ্বাদশ) পরীক্ষা ছিল।

আর বুধবার এইচএসসিতে মনোবিজ্ঞান (তত্ত্বীয়) দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল।

শীর্ষ নেতাদের মুক্তি ও তাদের বিরুদ্ধে দায়ের মামলা প্রত্যাহারের দাবিতে মঙ্গল ও বুধবার ৩৬ ঘণ্টার এই হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।