'সরকার কওমী মাদ্রাসাকে শিক্ষার মূলধারায় আনতে চায়'

নিবন্ধনের মাধ্যমে কওমী মাদ্রাসাকে সরকার শিক্ষা ব্যবস্থার মূলধারায় সম্পৃক্ত করতে চায় বলে জানিয়েছেন আইনমন্ত্রী। কওমী মাদ্রাসার শিক্ষকদের একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাত শেষে শনিবার আইনমন্ত্রী শফিক আহমেদ সাংবাদিকদের একথা বলেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2009, 08:38 AM
Updated : 18 April 2009, 08:38 AM
ঢাকা, এপ্রিল ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) - নিবন্ধনের মাধ্যমে কওমী মাদ্রাসাকে সরকার শিক্ষা ব্যবস্থার মূলধারায় সম্পৃক্ত করতে চায় বলে জানিয়েছেন আইনমন্ত্রী।
কওমী মাদ্রাসার শিক্ষকদের একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাত শেষে শনিবার আইনমন্ত্রী শফিক আহমেদ সাংবাদিকদের একথা বলেন।
প্রতিনিধি দলটি বিকেলে আইনমন্ত্রীর সঙ্গে তার বাসায় সাক্ষাত করে।
আইনমন্ত্রী বলেন, "নিবন্ধনের মাধ্যমে ধর্মীয় শিক্ষার পাশাপাশি আধুনিক ও বিজ্ঞানসম্মত শিক্ষার ব্যবস্থা করে সরকার কওমী মাদ্রাসাগুলোকে শিক্ষা ব্যবস্থার মূলধারায় আনতে চায়।"
এ প্রসঙ্গে তিনি বলেন, সরকারের স্বীকৃতি চায় তারাও।
জঙ্গিবাদী তৎপরতার সঙ্গে কওমী মাদ্রাসার সম্পৃক্ততা নিয়ে কিছুদিন আগে দেওয়া তার বক্তব্যে সঠিকভাবে উপস্থাপন করা হয়নি বলে আইনমন্ত্রী দাবি করেন।
আইনমন্ত্রীর এ ধরনের একটি বক্তব্য গণমাধ্যমে প্রচারিতও হয় কয়েকদিন আগে। এনিয়ে কওমী মাদ্রাসার শিক্ষক ও ছাত্ররা প্রতিবাদ জানিয়ে আসছিলেন।
শিক্ষক প্রতিনিধি দলের নেতা মুফতি ইমাদ উদ্দিন সাংবাদিকদের বলেন, "কওমী মাদ্রাসা জঙ্গিবাদী তৎপরতার আস্তানা- এমন কথা আইনমন্ত্রী বলেননি বলে আমাদের জানিয়েছেন। একে প্রচার মাধ্যমের অপপ্রচার বলে আইনমন্ত্রী অভিহিত করেছেন।"
তিনি বলেন, "সরকার কওমী মাদ্রাসায় জাগতিক শিক্ষা ব্যবস্থা চালু করা কথা বলছে। আমারাও তা চাই। তবে আমরাও বলেছি অষ্টম শ্রেণী পর্যন্ত দ্বীন-ই শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। অষ্টম শ্রেণী পাস করার পর পবিত্র কোরআন শরীফ পড়তে পারে না, এমন একজন শিক্ষার্থীও যেন না থাকে।"
তিনি বলেন," আমরাও সরকারের স্বীকৃত চাই।"
মুফতি ইমাদ জানান, বর্তমানে সারা দেশে আনুমানিক ১৫ হাজার কওমী মাদ্রাসায় ২৫ থেকে ৩০ লাখ শিক্ষার্থী রয়েছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএ/টিআর/এইচএ/২০৪০ ঘ.