ছাত্র ইউনিয়নের ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন 

নানা কর্মসূচিতে ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে বাংলাদেশের অন্যতম প্রাচীন ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়ন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2016, 05:21 PM
Updated : 26 April 2016, 05:21 PM

মঙ্গলবার সারা দিনব্যাপী এসব কর্মসূচিতে বামপন্থি সংগঠনটির প্রাক্তন নেতা-কর্মীরাও অংশ নেন।

১৯৫২ সালে ভাষা আন্দোলন শুরুর পরপরই ২৬ এপ্রিল প্রতিষ্ঠিত হয় ছাত্র ইউনিয়ন। তারপর থেকে এই ভূখণ্ডের প্রতিটি আন্দোলন-সংগ্রামে সক্রিয় ছিল সংগঠনটি।

বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় বাংলাদেশের বিভিন্ন কাল পর্বে ছাত্র ইউনিয়নের ভূমিকা নিয়ে আলোচনা করেন সংগঠনের সাবেক নেতারা। 

এই আলোচনা সভায় শ্রমিক নেতা জসিম উদ্দিন মণ্ডল, সিপিবির সভাপতি ও ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি মুজাহিদুল ইসলাম সেলিম বক্তব্য রাখেন।

সাবেক নেতাদের মধ্যে আলোচনা করেন যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটার গোলাম আরিফ টিপু, চাকসুর সাবেক ভিপি শামছুজ্জামান হীরা, অধ্যাপক এ এম রাশেদা, ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক তানজীম উদ্দিন খান।

জসিম মণ্ডল বলেন, “যতদিন সমাজতন্ত্র প্রতিষ্ঠা না হবে, ততদিন এদেশের গরিব লোকদের ভাগ্য পরিবর্তন হবে না। ব্রিটিশরা তিনশ বছর ছিল, গণতন্ত্র আনেনি। গণতন্ত্র কখনও ছিলও না, গণতন্ত্র এখনও নেই।”

সিপিবি সভাপতি সেলিম বলেন, “ছাত্র সংগঠনের আগের গৌরব ফিরিয়ে আনতে হলে ছাত্র ইউনিয়নকেই নেতৃত্ব দিতে হবে।”

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে সোচ্চার হতে অনুজদের প্রতি আহ্বান জানান চাকসুর সাবেক ভিপি শামছুজ্জামান হীরা।

এর আগে দুপুরে ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার ও সাধারণ সম্পাদক জিএম জিলানী শুভর নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা হয়।