শিক্ষা প্রতিষ্ঠানে রোভার ও রেঞ্জার বাধ্যতামূলক

সরকারি-বেসরকারি সব কলেজ, মাদ্রাসা, কারিগরি প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ে রোভার ও রেঞ্জার দল গঠন বাধ্যতামূলক করে পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2016, 02:35 PM
Updated : 26 April 2016, 02:35 PM

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্রদের জন্য রোভার এবং ছাত্রীদের জন্য রেঞ্জার দল গঠনের নির্দেশনা দিয়ে মঙ্গলবার পরিপত্র জারি করা হয় বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ স্কাউটসের নিয়মানুযায়ী রোভার এবং গার্ল গাইডের নিয়ম অনুযায়ী রেঞ্জারের কার্যক্রম পরিচালনা করা হবে।

রোভার ও রেঞ্জার তহবিলের অর্থ সংশ্লিষ্ট কাজেই ব্যয় করার নির্দেশনা দিয়ে পরিপত্রে বলা হয়েছে, এ সংক্রান্ত নির্দেশনা অনুসরণ করা না হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

“ছাত্র-ছাত্রীদের কাছ থেকে মাথাপিছু ২০ টাকা রোভার ও রেঞ্জার স্কাউট ফি বছরের শুরুতে সেশন চার্জের সঙ্গে আদায় করতে হবে।”

পরিপত্র অনুযায়ী, ছেলেদের ফির ১৫ টাকা প্রতিষ্ঠান প্রধান ও রোভার স্কাউট সম্পাদকের যৌথ স্বাক্ষরে রোভার তহবিল এবং মেয়েদের ফির ১৫ টাকা প্রতিষ্ঠান প্রধান ও রেঞ্জার গাইডারের যৌথ স্বাক্ষরে রেঞ্জার তহবিল স্থানীয় ব্যাংকে সঞ্চয়ী হিসাবে জমা রাখতে হবে।

বাকি পাঁচ টাকা জেলা রোভার স্কাউটস সম্পাদক ও নির্বাচিত জেলা গাইড কমিশনার বরাবর ক্রসড চেক বা পে-অর্ডারের মাধ্যমে জমা দিতে হবে বলে পরিপত্রে বলা হয়েছে।

রোভার দল ও রেঞ্জার ইউনিট পরিচালনাকারী প্রশিক্ষণপ্রাপ্ত প্রত্যেক রোভার লিডার এবং রেঞ্জার গাইডারকে মাসে ২০০ টাকা এবং উড ব্যাজধারী লিডার এবং ওয়ারেন্ট গাইডারকে ২৫০ টাকা হারে সম্মানী দিতে হবে।