হাইটেক পার্ক উন্নয়নে সামিট টেকনোপলিস

গাজীপুরের কালিয়াকৈরে হাইটেক পার্ক উন্নয়নে সামিট টেকনোপলিসের সঙ্গে চুক্তি সই করেছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2015, 11:33 AM
Updated : 29 June 2015, 11:33 AM

রোববার র‌্যাডিসন হোটেলে হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এবং সামিট টেকনোপলিসের ব্যবস্থাপনা পরিচালক আবু রেজা খান নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, “কালিয়াকৈর হাইটেক পার্ক প্রযুক্তিভিত্তিক শিল্পায়ন, তরুণদের কর্মসংস্থান এবং হার্ডওয়্যার ও সফটওয়্যার শিল্পের উত্তরণ ও বিকাশের দুয়ার খুলে দেবে। এটি হবে সরকারি ও বেসরকারি উদ্যোগের একটি সফল রূপায়ন।”

বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “হাইটেক পার্ক আমাদের দীর্ঘ দিনের স্বপ্ন। দীর্ঘ ১৪ বছরের প্রতীক্ষার অবসান হলো।”

শিল্পায়ন ও শিক্ষা ক্ষেত্রে হাইটেক পার্ক স্বপ্ন ও সম্ভাবনার দুয়ার খুলে দেবে বলে আশাপ্রকাশ করেন পলক।

সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যামসুন্দর সিকদার বলেন, “তথ্যপ্রযুক্তির বিপ্লবের এ সময়ে হাইটেক পার্ক দেশের শিল্পায়নে প্রাণসঞ্চার করবে। পার্কে দেশি-বিদেশি বিনিয়োগ তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের অগ্রযাত্রাকে আরও ত্বরান্বিত করবে।

“পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মধ্য দিয়ে সম্মিলিত প্রয়াসে এ পার্কের বাস্তবায়ন দেশের উন্নতিতে অনুকরণীয় হিসেবে চিহ্নিত থাকবে।” 

অনুষ্ঠানে হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হোসনে আরা বেগম জানান, ২৩২ একর জমির এ পার্কটিকে ৫টি ব্লকে ভাগ করা হয়েছে। সামিট টেকনোপলিস ও ইনফিনিটি ইনফোসিস ২ এবং ৫ নং ব্লকের উন্নয়ন করবে। ব্লক ২ ও ৫ এ জমির পরিমাণ যথাক্রমে ৬২ ও ২৯ একর।

চুক্তি অনুযায়ী সামিট টেকনোপলিস এ দুটি ব্লকে ২০৭ দশমিক ৫৯ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

অনুষ্ঠানে সংসদ সদস্য, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, কূটনীতিক, তথ্যপ্রযুক্তিবিদসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।