নারী উদ্যোক্তা তৈরিতে আলাদা প্লাটফর্ম

তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা হতে নারীদের আগ্রহী করতে আলাদা প্লাটফর্ম গঠন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2015, 02:35 PM
Updated : 27 June 2015, 03:43 PM

শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে ‘বেসিস উইমেন্স ফোরাম’ নামে এই প্লাটফর্মের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, “আমাদের দেশের নারীদের যোগ্যতা এবং শিক্ষা আছে, শুধু তাদের উৎসাহিত করতে হবে এবং কাজের উপযুক্ত প্লাটফর্ম তৈরি ও দিকনির্দেশনা দিতে হবে।”

এজন্যই এই ফোরাম গঠন করা হয়েছে বলে জানান তিনি।

আনুষ্ঠানিক আত্মপ্রকাশে যাওয়া এই ফোরামের আহ্বায়কের দায়িত্ব পেয়েছেন বেসিস পরিচালক সামিরা জুবেরী হিমিকা।

অনুষ্ঠানে তিনি বলেন, “আমাদের দেশে যেসব নারীরা যোগ্যতা থাকার পরও ঘরে বসে থাকেন, বা যারা শিক্ষার্থী কিংবা ইতোমধ্যেই বিভিন্ন ক্ষেত্রে কাজ করছেন কিন্তু সঠিক দিক নির্দেশনার অভাবে নেতৃস্থানীয় অবস্থানে যেতে পারছেন না, তাদের আমরা তথ্যপ্রযুক্তি সেক্টরে কাজ করতে অনুপ্রাণিত করব।”

এছাড়া নারীদের উন্নয়নে বিভিন্ন কাউন্সিলিং সেশন, প্রশিক্ষণ, সামাজিক সচেতনতা বিষয়ক অনুষ্ঠানের আয়োজন করার ইচ্ছার কথাও জানান তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, বাণিজ্য সচিব হেদায়েতউল্লাহ আল মামুন, আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ ও বাংলাদেশ উইমেন চেম্বারের প্রতিষ্ঠাতা সভাপতি সেলিমা আহমাদ।