আগামী বছর সড়ক পথে যুক্ত হচ্ছে প্রতিবেশী চার দেশ: মন্ত্রী

আগামী বছর বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে যাত্রী ও পণ্য পরিবহন শুরু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 08:51 AM
Updated : 2 June 2015, 02:12 PM

মঙ্গলবার সচিবালয়ে ভূটানের রাষ্ট্রদূত পেমা চদেনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল মন্ত্রীর সঙ্গে দেখা করেন।

সাক্ষাতের পর ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, দক্ষিণ এশিয়ার এই চার দেশের পরিবহন চালুর জন্য চুক্তি করতে ১৪ জুন ভুটানের রাজধানী থিম্পুতে সচিব পর্যায়ের বৈঠক হবে। পরদিন চার দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকে ‘মোটর ভেহিকল ট্রান্সপোর্ট এগ্রিমেন্ট’ সই হবে।

এটাকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ আখ্যা দিয়ে সড়কমন্ত্রী বলেন, “ইউরোপের আদলে চার দেশের মধ্যে পরিবহন চলাচল করবে। এটা ‘পিপল টু পিপল কন্টাক্ট’ ও ‘রোড কানেকটিভিটি’তে নতুন মাইলফলকের সূচনা শুরু করবে।

“যাত্রী, ব্যক্তিগত ও পণ্যবাহী গাড়ি- তিন ধরনের পরিবহণ থাকবে এ চুক্তিতে।”

চুক্তি সই হলে চার দেশের পারস্পরিক সুবিধার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, চার দেশের মধ্যে যান চলাচলের ক্ষেত্রে কোনো পর্যায়ে কোনো মাসুল থাকবে কি না আন্তর্জাতিক বিধি অনুযায়ী আলাপ-আলোচনার ভিত্তিতে সেগুলো ঠিক করা হবে।

চুক্তি সই হওয়ার পর এর প্রটোকলে নিরাপত্তাসহ বিস্তারিত উল্লেখ থাকবে জানিয়ে কাদের, “প্রটোকল হতে কয়েক মাস লাগবে, আশা করছি ২০১৬ সালে আমরা নতুন যাত্রা শুরু করতে পারব। যাতায়াতে ভিসা বা ইমিগ্রেশনে আন্তর্জাতিক নিয়ম মেনে করা হবে।”

ভারতের ভিসা পাওয়ার ক্ষেত্রে জটিলতা নিরসনের সাংবাদিকরা জানতে চাইলে কাদের এই আওয়ামী লীগ নেতা বলেন, “ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ আসবেন। তখন দেখবেন অনেক কিছু ‘ইজি’ হয়ে গেছে।”

আগামী ৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথমবারের মতো ঢাকা সফরে আসছেন। দুদিনের সফরে বাণিজ্য সহযোগিতাসহ বেশ কয়েকটি বিষয়ে চুক্তি হতে পারে।

“চার দেশের চলাচলে অবকাঠামোগত সমস্যা তেমন নেই। ২০১৬ সালের মধ্যে ঠিক হয়ে যাবে,” বলেন মন্ত্রী।

রাষ্ট্রদূত পেমা চদেন বলেন, “উপমহাদেশের চার দেশের যোগাযোগ মন্ত্রী থিম্পুতে ‘মোটর ভেহিকল ট্রান্সপোর্ট এগ্রিমেন্ট’ স্বাক্ষর করতে যাচ্ছে। এ বিষয়ে মন্ত্রীকে আমন্ত্রণ জানাতে এসেছি।”

বর্তমানে সড়ক পথে নেপাল বা ভুটানের সঙ্গে বাংলাদেশের সরাসরি কোনো যোগাযোগ নেই। তবে সীমান্তে গিয়ে গাড়ি বদলে ভারত হয়ে নেপাল বা ভুটানে যাওয়া যায়।