দুর্নীতির দায়ে বেসিক ব্যাংক কর্মকর্তা বরখাস্ত

ঋণে অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জাড়িত থাকার দায়ে বেসিক ব্যাংকের মহাব্যবস্থাপক মোহাম্মদ আলীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2015, 03:36 PM
Updated : 1 April 2015, 03:36 PM

বুধবার ব্যাংকের মানবসম্পদ বিভাগের মহাব্যবস্থাপক হাসান তানভীর স্বাক্ষরিত এক আদেশে বরখাস্তের বিষয়টি মোহাম্মাদ আলীসহ ব্যাংকের অন্যদের জানিয়ে দেওয়া হয়।

২০১৩ সালে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে বেসিক ব্যাংকের শান্তিনগর শাখায় ১ হাজার ৯০০ কোটি টাকার ঋণ অনিয়ম পাওয়া যায়। ওই সময় মোহাম্মদ আলী শান্তিনগর শাখায় ঋণ বিভাগের ইনচার্জ হিসেবে দায়িত্বরত ছিলেন।

কেন্দ্রীয় ব্যাংকের তদন্তে দেখা গেছে, ওই শাখায় ঋণ অনুমোদনের আগেই বিতরণের ঘটনা ঘটেছে। অনেক ঋণের বিপরীতে প্রয়োজনীয় জামানত নেই। এমনকি ভুয়া প্রতিষ্ঠানের নামে ঋণ বিতরণ করার ঘটনাও ঘটেছে।

এছাড়া প্রায় ঋণের ক্ষেত্রে সুদের অর্থ ব্যাংকে জমা রাখা হয়নি। কোনো কোনো গ্রাহকের হিসাবে সন্দেহজনক লেনদেনে হলেও তা শাখা থেকে বাংলাদেশ ব্যাংককে জানানো হয়নি।

এসব অনিয়ম ধরা পড়ার পর প্রাথমিকভাবে মোহাম্মাদ আলীকে বদলি করে সিলেট রিজিওনাল রিকভারি অফিসে পাঠানো হয়। এরপর গতবছর তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

এর আগে ১৭ ফেব্রুয়ারি সনদ জালিয়াতি করে চাকরি নেওয়ার দায়ে সাত জনকে বরখাস্ত ও তিন জনের চাকরির চুক্তি বাতিল করা হয়।

তাদের সবাই সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুর সময়ে নিয়োগ পেয়েছিলেন।

তারও আগে গত ১৫ জানুয়ারি ঋণ কেলেঙ্কারিতে জড়িত থাকার দায়ে ব্যাংকের গুলশান শাখার সাবেক ব্যবস্থাপক শেফাক আহমেদ (ডিজিএম) ও ঋণ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জাহিদ হোসেনকে (ডেপুটি ম্যানেজার) চাকরিচ্যুত করেছিল ব্যাংক কর্তৃপক্ষ।