চট্টগ্রামে সাইবার সিটির সম্ভাব্যতা যাচাই হচ্ছে: প্রতিমন্ত্রী

তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি তৈরি করতে চট্টগ্রামে সাইবার সিটি ও হাইটেক পার্ক নির্মাণের সম্ভাব্যতা যাচাই শুরু হয়েছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 09:19 AM
Updated : 26 Feb 2015, 09:27 AM

বৃহস্পতিবার বন্দরনগরীর এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে তিনদিনব্যাপী ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা’র সূচনা অনুষ্ঠানে তিনি জানান, বাকলিয়ায় ৯৮ একর জমিতে সাইবার সিটি ও রাউজান উপজেলায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সংলগ্ন ৩০০ একর জমিতে হাইটেক ‍পার্ক নির্মাণের এ পরিকল্পনা নেওয়া হয়েছে।

“হাইটেক পার্ক ও সাইবার সিটি নির্মাণের লক্ষ্যে ইতোমধ্যে সম্ভাব্যতা যাচাই শুরু হয়েছে। এছাড়া চট্টগ্রামের ১৪ উপজেলার তরুণদের এক ও তিনমাসব্যাপী প্রশিক্ষণ দিতে নেওয়া হয়েছে ‘লার্নিং এন্ড আর্নিং’ প্রকল্প।”  

আগামী তিন বছরে দেশে ৫৫ হাজার ‘ফ্রিল্যান্সার’ তৈরির ঘোষণা দিয়ে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে তথ্যপ্রযু্ক্তি খাতে আয় ছিল মাত্র ২৩ মিলিয়ন ডলার। ‍আর এখন এ খাতে আয় হচ্ছে ২৫০ মিলিয়ন ডলার।

“২০১৯ সালের মধ্যে আমরা এটাকে এক বিলিয়ন ডলারে নিয়ে যেতে চাই।”

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে ইন্টারনেট সেবার দাম কমানো, স্কুলে কম্পিউটার ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপনসহ সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরেন তিনি।

অন্যদের মধ্যে তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, অ্যাকসেস টু ইরফরমেশন (এটুআই) প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার ও চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন অনুষ্ঠানে বক্তব্য দেন।

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারিব্যাংকসহ প্রায় ১২০টি প্রতিষ্ঠানের স্টল নিয়ে এ মেলা শেষ হবে শনিবার।