মৌসুমী শ্রমিক নিতে ‘আগ্রহী’ ইতালি

বাংলাদেশ থেকে ইতালি ‘মৌসুমী কর্মী’ নিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2015, 10:08 AM
Updated : 19 Feb 2015, 10:08 AM

বৃহস্পতিবার ইস্কাটনের প্রবাসী কল্যাণ ভবনে বাংলাদেশ সফররত ইতালির উপ পররাষ্ট্রমন্ত্রী বেনেদিতো দেল্লা ভিদোভার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

মন্ত্রী বলেন, “বাংলাদেশ থেকে কিছু মৌসুমী শ্রমিক কাজের উদ্দেশ্যে ইতালিতে যায়। পরবর্তীতে তারা ইতালি থেকে ইউরোপের অন্য দেশগুলোতে চলে যায়। ইতালির উপমন্ত্রীর সঙ্গে মূলত এ বিষয়টি নিয়েই আলোচনা হয়েছে।

“আমাদের পক্ষ থেকে বলা হয়েছে, তারা যদি একটি ফরমাল প্রক্রিয়া অনুসরণ করে আমাদের কাছে চাহিদা পাঠান তাহলে আমদের মাধ্যমে সেখানে মৌসুমী শ্রমিক পাঠাতে বাধা নেই।”

খন্দকার মোশাররফ জানান, ইতালির কতো শ্রমিক প্রয়োজন তা জানালে সে অনুযায়ী দেশটির জন্য জনশক্তি রপ্তানি ও প্রশিক্ষণ ব্যুরো আলাদা একটি ডেটাবেইজ করতে পারে।

“ইতালির উপ পররাষ্ট্রমন্ত্রী আমাদের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি দেশে ফিরে গিয়ে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি আমাদের জানাতে চেয়েছেন।”

বাংলাদেশের বৈদেশিক আয়ের দ্বিতীয় বৃহত্তম উৎস জনশক্তি। বর্তমানে ছয়টি দেশে শ্রমিক পাঠানোর জন্য একটি ডেটাবেইজ তৈরির কাজ করছে প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়, যাতে এ পর্যন্ত প্রায় ২২ লাখ আগ্রহী নিবন্ধন করেছেন।

গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, বিশ্বের যে কোনো দেশে শ্রমিক পাঠাতে হলে এই ডেটাবেইজ থেকেই কর্মী বাছাই করা হবে।