পুঁজিবাজার বুঝতে জ্ঞানের দরকার: মুহিত

এক সময় বলেছিলেন ‘দুষ্টু বাজার’, সেই পুঁজিবাজারকে এবার ‘অত্যন্ত জটিল জায়গা’ বললেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 11:05 AM
Updated : 29 Jan 2015, 11:07 AM

বাংলাদেশে প্রথমবারের মতো চালু হওয়া ‘পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ক্যাপিটাল মার্কেট (পিজিডিসিএম)’ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এসে বৃহস্পতিবার তিনি বললেন, পুঁজিবাজারকে বোঝার জন্য ‘জ্ঞানের দরকার’।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এই ডিপ্লোমা কোর্স চালু করেছে। অনুষ্ঠানে মুহিত ছিলেন প্রধান অতিথি।

তার মতে, বর্তমান সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনই পুঁজিবাজার নিয়ন্ত্রণে ‘সবচেয়ে সফল’। এ কমিশন বাজারকে ‘একটি স্বাভাবিক জায়গায়’ আনতে সক্ষম হয়েছে।

“২০১০ সালের ভয়াবহ ধসের পর বাজার পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে আনতে চার বছর সময় লেগেছে। বর্তমান কমিশন অত্যন্ত দক্ষতার সঙ্গে বাজার পরিস্থিতি মোকাবেলা করেছে।”

পুঁজিবাজার বুঝতে ‘অতিরিক্ত বুদ্ধিমান হতে হয়’ মন্তব্য করে মুহিত বলেন, এই বুদ্ধিমান মানুষ তৈরির জন্যই পিজিডিসিএম কোর্স চালু করা হয়েছে। পুঁজিবাজারের স্বার্থে এই কোর্সের প্রয়োজন আছে।

‘কোর’ কোর্স, ‘ইন্টারমিডিয়েট’ কোর্স ও ‘অ্যাডভান্সড’ কোর্স শিরোনামে আলাদা তিনটি ভাগ রাখা হয়েছে পিজিডিসিএমে। প্রতিটি ভাগে থাকছে ৪টি করে বিষয়।

এ কোর্সে আসন সংখ্যা ৪৫। এর মধ্যে আইসিবি, আইসিএমএবি, আইসিএসবিসহ ক্যাপিটাল মার্কেট রেগুলেটর ও ইন্ডাস্ট্রিয়াল রেগুলেটরদের জন্য ২০ শতাংশ, অর্থাৎ নয়টি আসন বরাদ্দ থাকবে। আর ৩৬টি আসনে আসন বরাদ্দ হচ্ছে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে।

স্নাতকোত্তর পর্যায়ের এই ডিপ্লোমা করতে ব্যয় হবে সব মিলিয়ে ৯৯ হাজার টাকা। ক্লাস চলবে সকাল ৯ থেকে ১২টা, দুপুর ১২টা থেকে বিকাল ৩টা ও বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা- তিন ভাগে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন অনুষ্ঠানে বলেন, পিজিডিসিএম কোর্সের মাধ্যমে পুঁজিবাজার সম্পর্কে ‘মৌলিক জ্ঞান’ অর্জন করা যাবে।

বিআইসিএম এর নির্বাহী সভাপতি মোহাম্মদ আব্দুল হান্নান জোয়ারদার জানান, পুঁজিবাজারের উন্নয়নে অভিজ্ঞ ও দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে বিআইসিএম দুই সপ্তাহ থেকে ছয় সপ্তাহমেয়াদী ২৯টি সার্টিফিকেট কোর্সের অধীনে ৬০৪ জন এবং বিনা ফিতে প্রতিমাসে চার দিনের সচেতনতামূলক প্রশিক্ষণে ৩ হাজার ২৫১ জন বিনিয়োগকারীকে প্রশিক্ষণ দিয়েছেন।

পুঁজিবাজার নিয়ে ‘বিদ্যমান জ্ঞানের ঘাটতি’ পূরণে পিজিডিসিএম কোর্স একধাপ এগিয়ে নিয়ে যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বিএসইসির চার কমিশনার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওসমান ইমাম ও পিজিডিসিএম কোর্সের ছাত্রছাত্রীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।