ঈদের আগে শুক্রবার শিল্পঘন এলাকার ব্যাংক খোলা

কোরবানির ঈদের আগে ৩ অক্টোবর শুক্রবার ঢাকা ও চট্টগ্রামসহ তৈরি পোশাক শিল্পঘন এলাকার সব ব্যাংক শাখা খোলা রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 11:36 AM
Updated : 23 Sept 2014, 12:52 PM

মঙ্গলবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের সার্কুলার পাঠিয়ে এই নির্দেশনা জানিয়ে দেয়া হয়।

এতে বলা হয়, তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক/কর্মচারীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে তফসিলি ব্যাংকের সংশ্লিষ্ট শাখাগুলো ৩ অক্টোবর সাপ্তাহিক ছুটির দিনও খোলা রাখতে হবে।

বর্তমানে বিমান, সমুদ্র/নৌ ও স্থল বন্দরে বাণিজ্যিক ব্যাংকের এডি শাখাগুলো প্রতি শুক্র ও শনিবার এবং দেশের অন্যান্য স্থানে বাণিজ্যিক ব্যাংকের এডি শাখা শনিবার প্রয়োজন অনুযায়ী খোলা রাখার নির্দেশনা রয়েছে।

গত রোববার সচিবালয়ে গার্মেন্ট মালিক ও শ্রমিক প্রতিনিধি এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যেদের নিয়ে গঠিত সরকারের ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি’র সভায় ২৮ সেপ্টেম্বরের মধ্যে সব গার্মেন্ট কারখানায় উৎসব ভাতা এবং ২ অক্টোবরের মধ্যে চলতি মাসের বেতন পরিশোধের সিদ্ধান্ত হয়।

পোশাক শ্রমিকদের বেতন পরিশোধে গার্মেন্ট মালিকদের সহযোগিতা করতে সেদিন ব্যাংকগুলোকেও অনুরোধ জানান শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, ২ অক্টোবর অর্থাৎ দূর্গাপূজা ও ঈদ-উল-আযহার ছুটির (৪ থেকে ৭ অক্টোবর) আগেই পোশাক শিল্পে নিয়োজিত শ্রমিক-কর্মচারীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের ব্যবস্থা নিতে হবে।

“তবে উক্ত সময়ের মধ্যে বিশেষ কোনো অপরিহার্য কারণে বেতন-ভাতাদি পরিশোধ করা সম্ভব না হলে বিশেষ ব্যবস্থাধীনে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত পোশাক শিল্প এলাকার তফসিলি ব্যাংকের কেবলমাত্র তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখা পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ৩ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খোলা রাখার পরামর্শ দেয়া যাচ্ছে।”

৩ অক্টোবর সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় ওই দিনের কাজের জন্য কর্মকর্তা কর্মচারীদের ‘সম্মানজনক যুক্তিসঙ্গত ভাতা’ দিতে ব্যাংকগুলোকে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।