ব্র্যাক সিড-এর পরিবেশক সম্মেলন

বাংলাদেশের কৃষি উন্নয়নে ব্র্যাকের বীজপরিবেশক ও বীজবিক্রেতাদের অবদান ও সহযোগিতাকে স্বীকৃতি দিতে ‘সিড অ্যান্ড এগ্রিকালচারাল মার্কেটিং এন্টারপ্রাইজেসে’র পরিবেশক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2014, 03:01 PM
Updated : 13 Sept 2014, 03:01 PM

বেসরকারি উন্নয়ন সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে বীজ পরিবেশক সম্মেলনে সভাপতিত্ব করেন কৃষি অর্থনীতিবিদ ও ব্র্যাকের নির্বাহী পরিচালকের উপদেষ্টা মাহবুব হোসেন।

প্রধান অতিথি হিসেবে সম্মেলনে উপস্থিত ছিলেন সিড উইং, কৃষি মন্ত্রণালয়ের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব আনোয়ার ফারুক এবং বিশেষ অতিথি ছিলেন ব্র্যাক এন্টারপ্রাইজের ঊর্ধ্বতন পরিচালক তামারা আবেদ।

দেশের কৃষিউন্নয়নে ব্র্যাক-এর ভবিষ্যত কর্মপরিকল্পনা নির্ধারণে বিশেষজ্ঞ কৃষিবিদ, গবেষক, সরকারি নীতিনির্ধারক, দেশি-বিদেশি উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং দেশের বিভিন্ন এলাকা থেকে আগত বীজ বিক্রেতা ও পরিবেশকদের অংশগ্রহণে উম্মুক্ত আলোচনা হয়।

পাশাপাশি ২০১৩ সালে সর্বোচ্চ বীজবিক্রয়কারী ডিলারদের মধ্যে সম্মাননা পুরস্কারও বিতরণ করা হয়।

বিজ্ঞপ্তিতে ব্র্যাক জানায়, তারা বর্তমানে বাংলাদেশে চাষকৃত মোট হাইব্রিড ধানবীজের ২৩ ভাগ ও হাইব্রিড ভুট্টাবীজের ৩৫ ভাগ সরবরাহ করছে। পাশাপাশি প্রাতিষ্ঠানিকভাবে সরবরাহকৃত মোট বীজআলুর ২৭ ভাগ ও মোট সবজিবীজের ৩ ভাগ সরবরাহ করছে।