৪ সেপ্টেম্বর সিঙ্গাপুরে দ্বিতীয় বাংলাদেশ বিনিয়োগ সম্মেলন

সিঙ্গাপুরের ফোর সিজন্স হোটেলে ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় বাংলাদেশ বিনিয়োগ সম্মেলন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2014, 05:27 PM
Updated : 1 Sept 2014, 05:27 PM

সম্মেলনে সম্পদ ব্যবস্থাপকদের জন্য বাণিজ্য বিনিয়োগের সুযোগ-সুবিধা পরীক্ষা করে দেখার পাশাপাশি বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতিতে সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হবে।

আয়োজকদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বাংলাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানের বিনিয়োগ সংশ্লিষ্ট বিষয় এবং এশিয়ায় বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর তহবিল বাড়ানোর উপায় নিয়ে সম্মেলনে আলোচনা হবে। একইসঙ্গে বাংলাদেশে বিনিয়োগের বর্তমান চিত্র তুলে ধরার পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীদের জন্য পথ খোঁজা হবে।”

সম্মেলনে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ‘বাংলাদেশ বিকন্স: দ্য নিউ ন্যারেটিভ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন।

‘ইনভেস্টমেন্ট অপরচুনিটিস ইন বাংলাদেশ: লুক ইস্ট’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সাবেক পররাষ্ট্র সচিব এবং বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সটিটিউটের প্রধান ফারুক সোবহান।

বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ী নেতারা সম্মেলনে বিনিয়োগের বিভিন্ন সুযোগ নিয়ে সম্ভাব্য বিনিয়োগকারী, ব্যাংকার এবং বিদেশি বিম্লেষকদের সঙ্গে আলোচনার সুযোগ পাবেন। 
গওহর রিজভীর বক্তব্যের পর বিনিয়োগের আকর্ষণের জন্য উচ্চ পর্যায়ের একটি প্যানেল বাংলাদেশের আর্থিক বছরের নীতিমালা, পূর্বাভাসের ঝুঁকি, সুদের হার ও মুদ্রা বিনিময় হারের নীতি, মুদ্রা ব্যবস্থাপনা, আর্থিক খাতের সংস্কারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবে।

এছাড়া সম্মেলনের বিভিন্ন অধিবেশনে বিনিয়োগ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যূতে আলোচনা হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।