বাংলাদেশের ওষুধ খাতে বিনিয়োগে আগ্রহী কানাডা

বাংলাদেশের ওষুধ, তথ্য-প্রযুক্তি ও জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহের কথা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাই কমিশনার হিদার ক্রুডেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2014, 01:25 PM
Updated : 18 August 2014, 01:25 PM

সোমবার সকালে চট্টগ্রাম নগরীতে এক মতবিনিময় সভায় তিনি বলেন, “কানাডা বাংলাদেশের ওষুধ, তথ্য প্রযুক্তি ও জ্বালানি খাতে বিনিয়োগ করতে আগ্রহী।

আগ্রাবাদ এলাকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে মতবিনিময় সভার আয়োজন করে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যাণ্ড ইন্ডাস্ট্রিজ।

কানাডীয় হাইকমিশনার বলেন, “পাশাপাশি বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য এক দশমিক ৮৫ মিলিয়ন ডলার থেকে বাড়িয়ে দুই মিলিয়ন ডলারে উন্নীত করতে চায় কানাডা।”

বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে বিপুল মানবসম্পদকে প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করে বিশ্বের বিভিন্ন দেশে পাঠানোর পরামর্শ দেন তিনি।

তৈরি পোশাক খাতে কর্মরত শ্রমিকদের মান ও কর্ম পরিবেশ উন্নয়নের উপরও জোর দেন হাইকমিশনার।

ফাইল ছবি

বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ রয়েছে দাবি করে অবকাঠামো ও জ্বালানি খাতে কানাডীয় বিনিয়োগে হাই কমিশনারকে ব্যক্তিগত উদ্যোগ নেয়ার আহ্বান জানান চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম।

বাংলাদেশের চাষাবাদ পদ্ধতি, চাষযোগ্য জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণ, কৃষি সম্প্রসারণ ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের গবেষণা পরিচালনায় কানাডিয়ান গ্রেইন ইনস্টিটিউটের সহযোগিতার অনুরোধ করেন চেম্বার সভাপতি।

সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বারের সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক মাহফুজুল হক শাহ, এম এ মোতালেব, জহিরুল ইসলাম চৌধুরী, কামাল মোস্তফা চৌধুরী, আনোয়ার শওকত আফসার, কানাডা ইন্টারন্যাশনাল গ্রেইন ইন্সটিটিউটের বিশেষজ্ঞ অশোক সরকার, বিজ্ঞান ও উদ্ভাবন পরিচালক ইলেঈন সুপিনিক, বিশেষজ্ঞ ইভন্নি সুপিন ও হাই কমিশনের ট্রেড কমিশনার কামাল উদ্দিন।