জনপ্রিয় ভ্রমণ-গন্তব্যে এশিয়ার তিন শহর

ভ্রমণের জন্য আন্তজার্তিক পর্যটকদের কাছে আকর্ষণীয় গন্তব্যের তালিকার শীর্ষ পাঁচের মধ্যে স্থান করে নিয়েছে এশিয়ার তিনটি শহর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2014, 01:30 PM
Updated : 10 August 2014, 01:30 PM

রোববার মাস্টারকার্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তাদের পরিচালিত ২০১৪ সালে ভ্রমণ গন্তব্যের সূচক  ‘গ্লোবাল ডেস্টিনেশন্স সিটিজ ইনডেক্সে’ থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক দ্বিতীয়, সিঙ্গাপুর সিটি চতুর্থ এবং দুবাই পঞ্চম স্থানে রয়েছে।   

এতে বলা হয়,  এনিয়ে চতুর্থবারের মতো প্রকাশিত এই সূচকে তিনবারই শীর্ষস্থানটি দখল করেছে যুক্তরাজ্যের লন্ডন।

সবচেয়ে বেশি পর্যটক আসেন বিশ্বের এমন ১৩২টি দেশকে নিয়ে ‘মাস্টারকার্ড গ্লোবাল ডেস্টিনেশন্স সিটিজ ইনডেক্স’ তৈরি করা হয়। এবারের তালিকার শীর্ষ পাঁচে ইউরোপের একমাত্র শহর হিসেবে তৃতীয় স্থানে ঠাঁই পেয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিস।

মাস্টারকার্ড জানিয়েছে, বিশ্বে মধ্যবিত্ত শ্রেণীর বিকাশ, বিলাসবহুল ভ্রমণ বা অবকাশ যাপনের সুব্যবস্থা ও ব্যবসায়িক ভ্রমণের ক্রমবর্ধমান চাহিদা মেটানোর কারণেই মূলত এশিয়ার শহরগুলো এখন ভ্রমণ-গন্তব্য হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে।

বিশেষ করে শহরগুলোতে তথ্যপ্রযুক্তিসহ প্রয়োজনীয় সব ব্যবসায়িক সুযোগ-সুবিধা নিশ্চিত থাকায় ভবিষ্যতেও পর্যটকের সংখ্যা বাড়বে এমন ইঙ্গিতও রয়েছে মাস্টারকার্ডের বার্ষিক এই সূচকে।

মাস্টারকার্ড তাদের পূর্বাভাসে বলেছে, ২০১৪ সালে লন্ডনে ১ কোটি ৮৭ লাখ, ব্যাংককে ১ কোটি ৬৪ লাখ ২০ হাজার, প্যারিসে ১ কোটি ৫৫ লাখ ৭০ হাজার, সিঙ্গাপুরে ১ কোটি ২৪ লাখ ৭০ হাজার পর্যটক ভ্রমণ করবেন ।