রানা প্লাজার হতাহতদের ক্ষতিপূরণে রাজি মাটালান

শেষ পর্যন্ত চাপের মুখে পড়ে রানা প্লাজা ধসে হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে সম্মত হয়েছে যুক্তরাজ্যভিত্তিক পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান মাটালান।

সৈয়দ নাহাস পাশাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2014, 12:25 PM
Updated : 31 July 2014, 12:59 PM

‘৩৮ ডিগ্রিজ’ নামে একটি দলের প্রচারণার চাপে পড়ে অর্থ পরিশোধের শেষ সময়ের আগের দিন বুধবার ক্ষতিপূরণ দিতে রাজি হয় প্রতিষ্ঠানটি।

তবে জাতিসংঘের তত্ত্বাবধানে গঠিত এই ক্ষতিপূরণ তহবিলে কী পরিমাণ আর্থিক সহায়তা দেবে তা জানায়নি বাংলাদেশ থেকে তৈরি পোশাকের এই ক্রেতা প্রতিষ্ঠান।

প্রাইমার্ক, আসডা ও এইচএ্যান্ডএমের মতো বড় বড় রিটেইলার প্রতিষ্ঠানগুলো এর মধ্যে ক্ষতিপূরণের পরিশাধ করলেও মাটালানই একমাত্র ব্রিটিশ কোম্পানি, যেটি এব্যাপারে অনীহা প্রকাশ করে আসছিল।

ক্ষতিপূরণ না দেওয়ার পক্ষে মাটালানের যুক্তি ছিল, রানা প্লাজা ধসের আগে ফেব্রুয়ারি ও মার্চ মাসে তারা মাত্র কয়েক সপ্তাহের জন্য ওই ভবনে থাকা তৈরি পোশাকের কারখানাগুলো ব্যবহার করেছিল।   

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র দাবি করেন, ওই সময়ে তৈরি পোশাকের পুরো আয়ই তারা বেসরকারি সংস্থা ব্র্যাকের মাধ্যমে শ্রমিক পরিবারগুলোর পুনর্বাসনে দিয়েছেন।

ওই অর্থকে ‘নগন্য’ দাবি করে আরো ৩০ লাখ ডলারের ক্ষতিপূরণে বাধ্য করতে গত কয়েক দিনে লক্ষাধিক স্বাক্ষর সংগ্রহ করে ৩৮ ডিগ্রিজ।

বুধবার যুক্তরাজ্যের শ্যাডো ইন্টারন্যাশনাল ডেভেলাপমেন্ট সেক্রেটারি জিম মারফি ও শ্যাডো ইন্টারন্যাশনাল ডেভেলাপমেন্ট মিনিস্টার আলিসন ম্যাকগর্ভানও ক্ষতিপূরণ দেওয়ার আহ্বান জানিয়ে মাটালানের মালিক জ্যাসন হারগ্রিভের কাছে চিঠি দেন।

জাতিসংঘের এই তহবিলে ৪ কোটি ডলারের লক্ষ্যমাত্রা পূরণে এখনো ২ কোটি ডলারের ঘাটতি রয়েছে। এর মধ্যে প্রাইমার্ক ৮০ লাখ ডলার দেওয়ার অঙ্গীকার করেছে।

গত বছরের ২৪ এপ্রিল ঢাকার অদূরে সাভারের রানা প্লাজা নামের ওই বহুতল ভবনের ভয়াবহতম ধসের ঘটনায় ১১২৯ জনের মৃত্যু হয় এবং প্রায় তিন হাজার জন আহত হন। হতাহতরা প্রায় সবাই ওই ভবনের পাঁচটি ফ্লোরে থাকা তৈরি পোশাকের কারখানায় কাজ করতেন।