দেশের বাজারে পণ্য ছাড়তে চায় গোল্ডেন সন

রপ্তানির পাশাপাশি বাংলাদেশের বাজারের চাহিদা পূরণেও পণ্য উৎপাদনের পরিকল্পনা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান গোল্ডেন সন লিমিটেড।

ফারহান ফেরদৌসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2014, 02:31 PM
Updated : 13 April 2014, 03:35 PM

শনিবার সাংবাদিকদের সঙ্গে চট্টগ্রামের খোয়াজনগর, আজিমপাড়া এবং কর্ণফুলি এলাকায় গোল্ডেন সনের কারখানা পরিদর্শন শেষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বেলাল আহমেদ এ তথ্য জানান।

তিনি বলেন, “ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিয়ে আমার চোখ খুলে গেছে। দেশে আমাদের পণ্যের বড় বাজার আছে, যা আগে চিন্তাও করতে পারিনি।”

বর্তমানে গোল্ডেন সনের পণ্য কেবল বিদেশে রপ্তানি হয়।

বেলাল আহমেদ জানান, বর্তমানে গোল্ডেন সনের কারখানাগুলো বিদেশের চাহিদা মেটাতে পণ্য উৎপাদন করতেই হিমশিম খাচ্ছে। ফলে দেশের চাহিদা মেটাতে নতুন কারখানা বানাতে হবে।

তবে কবে থেকে গোল্ডেন সন দেশি বাজারের জন্য পণ্য তৈরি করবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানাননি তিনি।

দেশের বাজারে বৈদ্যুতিক পাখা এবং এর যন্ত্রাংশ, গার্মেন্টস এক্সেসরিস, ঘরসজ্জা, স্ক্রু, সৌর বিদ্যুৎচালিত পণ্য, খেলাধুলার সরঞ্জাম এবং শিশুদের খেলনা বাজারজাত করবে বলে জানান বেলাল আহমেদ। 

তিনি বলেন, “এসবের পাশাপাশি আমরা এয়ার কন্ডিশন ও এলইডি লাইট তৈরির উদ্যোগ নেব। আমরা চীনের দামে তার চেয়ে ভালো পণ্য দেশের বাজারে ছাড়ব ।”

কারখানা পরিদর্শনের সময় ব্যবস্থাপনা পরিচালক বেলাল আহমেদ ছাড়াও গোল্ডেন সনের চেয়ারম্যান এবং পরিচালকরা উপস্থিত ছিলেন।

ব্যবসা সম্প্রসারণের জন্য ইতোমধ্যেই জার্মানির একটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে খেলনার কারখানা তৈরির কাজ চলছে বলে জানান ব্যবস্থাপনা পরিচালক বেলাল।

তিনি বলেন, “সবকিছু ঠিক থাকলে আগামী জুন মাসের মধ্যে খেলনা উৎপাদন করে রপ্তানি করবে গোল্ডেন সন।”

পরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি ৫০ কোটি টাকা বিনিয়োগ করতে পারলে তিন বছরে গোল্ডেন সনের মুনাফা দ্বিগুণ হবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

গোল্ডেন সন ২০০৮ সালে প্রায় ৩ কোটি ৮০ লাখ, ২০০৯ সালে ৪ কোটি ৬১ লাখ, ২০১০ সালে ১৭ কোটি ৫০ লাখ, ২০১১ সালে ৪১ কোটি এবং ২০১২ সালে প্রায় ৪৫ কোটি টাকা মুনাফা করে।