আয় বাড়লেও মুনাফা কমেছে গ্রামীণফোনের

আগের বছরের তুলনায় আয় বাড়লেও ২০১৩ সালে দেশের শীর্ষস্থানীয় মোবাইল অপারেটর গ্রামীণফোন লিমিটেডের মুনাফা ২৮০ কোটি টাকা কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2014, 01:20 PM
Updated : 12 Feb 2014, 03:17 AM

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মইনুর রহমান ভুঁইয়া জানান, ২০১২ সালে গ্রামীণফোনের নিট মুনাফা ছিল ১ হাজার ৭৫০ কোটি টাকা। আর ২০১৩ সালে তা কমে ১ হাজার ৪৭০ কোটি টাকা হয়েছে।

এর কারণ হিসাবে করের উচ্চ হার, উচ্চ সুদ হার এবং টুজি ও থ্রিজি লাইসেন্সের অবচয়ের (ডেপ্রিসিয়েশন) কথা উল্লেখ করেছেন তিনি।

অবশ্য গত বছর গ্রামীণফোন ৯ হাজার ৬৬০ কোটি টাকা আয় করেছে যা আগের বছরের তুলনায় ৫ দশমিক ১ শতাংশ বেশি।

গ্রমীণফোন কর্তৃপক্ষ বলছে, জাতীয় নির্বচানকে ঘিরে ‘গোলযোগের’ মধ্যে দেশে ব্যবসায়িক কার্যক্রম বাধাগ্রস্ত হলেও এই প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে।

আর এজন্য গ্রাহক বৃদ্ধি, ফোনের ব্যবহার বৃদ্ধি এবং প্রতিযোগিতামূলক বাজারে গ্রহকের জন্য সাশ্রয়ী ‘অফার’ দেয়ার কথা বলেছে গ্রামীণফোন।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা বিবেক সুদ বলেন, “আমি অত্যন্ত আনন্দের সাথে বলতে চাই, ২০১৩ ছিল গ্রামীণফোনের জন্য ঘুরে দাঁড়ানোর বছর। এ বছর আমরা থ্রিজি লাইসেন্স পেয়েছি, রাজস্ব প্রবৃদ্ধি পুনরুদ্ধার করেছি, আমাদের বাজার কাঠামোকে ঢেলে সাজিয়েছি।”

বিবেক সুদ বলেন, গত বছর গ্রামীণফোনের গ্রাহক বেড়েছে ৭১ লাখ। এ নিয়ে তাদের মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৭১ লাখ।

গ্রামীণফোন ব্যবহারকারীদের এই সংখ্যা দেশের মোট মোবাইল গ্রাহকের ৪১ দশমিক ৪ শতাংশ বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

দেশে মোবাইল ফোনের গ্রাহক প্রবৃদ্ধি যেখানে ১৭ দশমিক ১ শতাংশ, সেখানে এক বছরে গ্রামীণ ফোনের গ্রহক বেড়েছে ১৭ দশমিক ৭ শতাংশ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গ্রামীণফোন ২০১৩ সালে থ্রিজি নেটওয়ার্ক স্থাপন, টুজি নেটওয়ার্কের মানোন্নয়নে ১২৭০ কোটি টাকা বিনিয়োগ করেছে। প্রতিষ্ঠার পর থেকে কোম্পানির মোট বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪ হাজার ৩০০ কোটি টাকা।

২০১৩ সালে কর, ভ্যাট ও শুল্ক বাবদ গ্রামীণ ফোন ৭ হাজার কোটি টাকা জমা দিয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

গত ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বোর্ড সভায় গ্রামীণফোন ২০১৩ সালে শেয়ার মালিকদের জন্য ৫০ শতাংশ (প্রতিটি ১০ টাকার শেয়ারের জন্য ৫  টাকা) নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ২০ ফেব্রুয়ারি পর্যন্ত যারা শেয়ারহোল্ডার থাকবেন, তারাই এ লভ্যাংশ পাবেন।

গ্রামীণফোনের বার্ষিক সাধারণ সভা হবে ৯ এপ্রিল।