থ্রিজি নিলাম এক সপ্তাহ পেছাচ্ছে

তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবা (থ্রি-জি) তরঙ্গ নিলামের সময় আবারো পেছানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন (বিটিআরসি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2013, 10:27 AM
Updated : 30 July 2013, 05:31 PM

বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস মঙ্গলবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, থ্রিজি নিলামের আবেদন ও নিলামের সময় এক সপ্তাহ পেছানো হতে পারে।

বুধবার এ বিষয়ে কমিশনের বৈঠকের পর সিদ্ধাস্ত নেয়া হবে বলেও জানান বিটিআরসি প্রধান।

আগামী ২ সেপ্টম্বর থ্রিজি নিলামের সময়সূচি নির্ধারিত রয়েছে এবং আবেদনের সময় নির্ধারিত রয়েছে আগামী ১ অগাস্ট।

টেলিযোগাযোগমন্ত্রী সাহারা খাতুনও মঙ্গলবার বলেছিলেন, নিলামের সময় পেছানোর বিষয় বিবেচনা করা হচ্ছে।

আগামী ১ অগাস্ট থ্রিজি নিলামের আবেদনের শেষ সময় বেঁধে দেয়া হলেও অপারেটররা এখনো আবেদনের বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি।

নিলামের আগেই লাইসেন্সের ওপর মূল্যে সংযোজন কর বা ভ্যাট কমানো এবং টু-জি লাইসেন্সের ভ্যাট ইস্যু নিয়ে জটিলতার অবসানের দাবি জানিয়ে আসছে তারা।

নিলামের জন্য রূপসী বাংলা হোটেল  ও অন্যান্য প্রস্তুতি শেষ হয়েছে জানিয়ে বিটিআরসি চেয়ারম্যান বলেন, নিলামের জন্য স্থান পুনরায় নিশ্চিত করার পরই সময় পেছানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

বিটিআরসির ঊধ্র্বতন এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের বৈঠকে মোবাইল ফোন অপারেটররা নিলাম প্রক্রিয়ার সময় ১০ দিন পিছিয়ে দেয়ার সুপারিশ করে, এ পরিপ্রেক্ষিতেই সময় পেছানো হচ্ছে।   

তিনি বলেন, লাইসেন্সের ওপর মূল্যে সংযোজন কর বা ভ্যাট কমানো, টু-জি লাইসেন্স ভ্যাট ইস্যু নিয়ে জটিলতার অবসান প্রায় হয়ে গেছে বলে অর্থ মন্ত্রণালয়ের বৈঠকে অপারেটরদের জানানো হয়েছে।

তবে অপারেটররা ওই সংক্রান্ত কাগজ বা ডকুমেন্ট হাতে পাওয়ার পরই নিলামে যেতে চাইছে।

২৪ জুন থ্রিজি নিলামের কথা থাকলেও প্রথমবারে এক মাসের বেশি সময় পিছিয়ে নতুন সময় ৩১ জুলাই করা হয়েছিল। এরপর তা আবার পেছানো হয়।

গত ১২ ফেব্রুয়ারি প্রতি মেগাহার্টজ তরঙ্গ মূল্য ২০ মিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করে থ্রিজি লাইসেন্স নীতিমালা চূড়ান্ত করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

চূড়ান্ত নীতিমালায় বাংলাদেশের বেসরকারি পাঁচ মোবাইল অপারেটরদের মধ্যে তিনটি এবং নতুন এক অপারেটরকে লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

৬ অপারেটরের মধ্যে রাষ্ট্রায়ত্ত টেলিটক পরীক্ষামূলক থ্রিজি সেবা দিচ্ছে। থ্রিজি চূড়ান্ত নীতিমালা অনুযায়ী টেলিটক নিলামে অংশ না নিলেও নিলামে যে দর উঠবে, সে পরিমাণ টাকা দিয়েই টেলিটককে লাইসেন্স নিতে হবে।

টেলিটকসহ মোট ৫ অপারেটর থ্রিজি লাইসেন্স পাবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। চূড়ান্ত নীতিমালা ১৫ বছরের জন্য থ্রিজি লাইসেন্স পাবে অপারেটররা।