নারী উদ্যোক্তাদের পুরস্কৃত করল উইমেন চেম্বার

দেশের আট বিভাগ থেকে একজন করে নারী উদ্যোক্তাকে পুরস্কৃত ও সম্মাননা দিয়েছে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2017, 12:31 PM
Updated : 26 Sept 2017, 12:31 PM

মঙ্গলবার রাজধানীর ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে এসব উদ্যোক্তার হাতে ‘বিডব্লিউসিসিআই প্রগ্রেসিভ অ্যাওয়ার্ড ২০১৫-১০১৬’ তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এবছর যারা এ সম্মাননা পেলেন তারা হলেন- বরিশালের সাবিরা ইয়াসমিন, চট্টগ্রামের মিনারা বেগম, ঢাকার সাবা নওরিন পলি, খুলনার সুরাইয়া পারভিন, রংপুরের জিনিয়া হাসনাত জুঁই, রাজশাহীর হাসনারা বেগম সূচী, সিলেটের সুফিয়া ইকবাল খান ও ময়মনসিংহের আইনুন নাহার।

এছাড়াও একাত্তর টেলিভিশনের সিনিয়র রিপোর্টার শামিমা আক্তার দোলা ও প্রথম আলোর স্টাফ রিপোর্টার সানাউল্লাহ সাকিব তনুকে সম্মাননা দেওয়া হয়।

সম্মাননা হিসেবে প্রত্যেকে একটি ট্রফি, সনদ ও চেক পেয়েছেন।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “নারীদের ব্যবসায়িক দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণের পাশাপাশি তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ বিষয়ে প্রাথমিক প্রশিক্ষণ থাকা অত্যন্ত জরুরি।

“একজন উদ্যোক্তা হিসেবে নারীকে বর্তমান বাজারে টিকে থাকতে হলে তার পণ্যের মান বজায় রাখতে হবে। এখন সময় এসেছে ক্ষুদ্রঋণ থেকে বেরিয়ে এসে বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠান ও ব্যাংকগুলোর সাথে নিজেদেরকে যুক্ত করে মূল ধারার অর্থনীতিতে অবদান রাখার।”   

বিডব্লিউসিসিআই সেভাপতি সেলিমা আহমাদ বলেন, “বাংলাদেশের নারী উদ্যোক্তাদের ৫ শতাংশ সুদে ব্যাংকঋণ পাওয়া উচিত। দেশের সার্বিক উন্নয়নের জন্য নীতি নির্ধারণসহ সব ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীদেরকেও সমান অধিকার দিতে হবে।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সেক্রেটারি হেদায়েতুল্লাহ আল মামুন, ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগারওয়াল, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামস উল ইসলাম ও এবিসি রিয়েল এস্টেটের পরিচালক সাবিনা আলম।