কারসাজিতে চালের দাম বেড়েছে: বাণিজ্যমন্ত্রী

চালের দাম বাড়ার জন্য মিল মালিকদের দায়ী করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2017, 12:56 PM
Updated : 13 Sept 2017, 12:57 PM

বুধবার সচিবালয়ের সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “আমাদের দেশে চালের যে মিল আছে তারা একটা কারসাজি করছে। (গুদামে) মাকড়শা ধরেছে তাদের মজুদের জন্য।

হাওরে আগাম বন্যার ফসলহানির পর দুই দফা বন্যায় দেশের বিভিন্ন অঞ্চলের ফসল নষ্ট হয়েছে। বেশ কয়েক মাস আগে বেড়ে যাওয়া চালের দাম গত কয়েক দিনে আরও বেড়েছে।

এই পরিস্থিতিতে চালের আমদানি শুল্ক ২৬ শতাংশ কমিয়ে দুই শতাংশে নামানো হয়েছে। সরকারিভাবেও গত আড়াই মাসে রেকর্ড পরিমাণ চাল আমদানি হয়েছে; তারপরও চালের বাজারে অস্থিরতা কাটছে না।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ (ফাইল ছবি)

আমদানির পরও চালের দাম বাড়ার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের তদারকির অভাবকে দায়ী করে আসছেন খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

চালের বাজার নিয়ন্ত্রণে গত কয়েক মাসে বাণিজ্য মন্ত্রণালয়ের বিশেষ কোনো তৎপরতাও চোখে পড়েনি।

এ বিষয়ে মন্ত্রী বলেন, “এ ব্যাপারে আইন প্রয়োগকারী সংস্থা গোডাউনে যাচ্ছে। যাদের কাছে এ রকম মজুদ পাওয়া যাবে তাদের দৃষ্টান্তমূলক সাজা দেওয়া হবে।”

এদিকে ভারত আড়াই মাস বাংলাদেশে চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিচ্ছে বলে যে গুঞ্জন শোনা যাচ্ছে- সে বিষয়ে জানতে চাইলে তোফায়েল বলেন, “এ ধরনের কিছু হলে আমরা সাথে সাথে আলোচনা করব।… আমি মনে করি, চাল আমদানিতে কোনো সমস্যা হবে না।”