বিএসসির বহরে যুক্ত হচ্ছে ৬ জাহাজ

আগামী বছরের মধ্যে ৩৯ হাজার ডেডওয়েট টন (ডিডব্লিউটি) ধারণ ক্ষমতার ছয়টি নতুন জাহাজ যুক্ত হচ্ছে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) বহরে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 08:40 AM
Updated : 21 May 2017, 08:40 AM

চীনে এসব জাহাজের প্লেট কাটিং (কিল লেয়িং) অনুষ্ঠানে অংশ নেওয়ার পর শনিবার রাতে দেশে ফিরে এ তথ্য জানান নৌমন্ত্রী শাজাহান খান।

রোববার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চায়না ন্যাশনাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট মেশিনারিজ করপোরেশন থেকে এক হাজার ৮৪৩ কোটি টাকায়িএই ছয়টি জাহাজ কিনছে বিএসসি। এর মধ্যে তিনটি অয়েল ট্যাংকার, বাকিগুলো বাল্ক ক্যারিয়ার।

চীন সরকারের কাছ থেকে পাওয়া এক হাজার ৪৪৮ কোটি টাকা ঋণের সঙ্গে বিএসসির নিজস্ব তহবিলের ৩৯৫ কোটি টাকা যোগ করে জাহাজগুলো কেনা হচ্ছে। সেগুলোর নির্মাণ কাজ চলছে চীনের জিয়াংশু প্রদেশের ওয়াই জেড জে শিপইয়ার্ডে।

২০১৮ সালের মধ্যে বিএসসির বহরে যোগ দেওয়ার পর অয়েল ট্যাংকারগুলো বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের আমদানি করা জ্বালানি তেল পরিবহন করবে।

আর বাল্ক ক্যারিয়ারে খোলা পণ্য ছাড়াও সার ও বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা পরিবহন করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নৌ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল কুদ্দুস খান এবং বিএসসির নির্বাহী পরিচালক (কারিগরি) মোহাম্মদ সায়েদ উল্লাহকে সঙ্গে নিয়ে গত ১৫ মে রাতে চীনে যান নৌমন্ত্রী।

১৯৭২ সালে যাত্রা শুরুর পর বিএসসি ৩৮টি জাহাজ সংগ্রহ করলেও বর্তমান এর বহরে জাহাজ রয়েছে তিনটি। এরমধ্যে একটি কন্টেইনার ও দুটি লাইটার ট্যাংকার।