জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ৪ মে

আগামী ৪ মে দ্বিতীয়বারের মত আয়োজন করা হচ্ছে জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2017, 12:15 PM
Updated : 12 April 2017, 01:23 PM

বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ আয়োজনের বিস্তারিত তুলে ধরেন বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, “দেশসেরা মোবাইলভিত্তিক উদ্যোগগুলোকে এগিয়ে নিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ দ্বিতীয়বারের মত এ আয়োজন করতে যাচ্ছে।

“আগামী ৪ মে কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এক হাজার তরুণ ডেভলপার অংশ নেবে বলে আশা করছি।”

ইতোমধ্যে গত ৩ মার্চ থেকে এ প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহীদের অ্যাপ জমা নেওয়া শুরু হয়েছে।

আগামী ১৯ এপ্রিল পর্যন্ত আগ্রহীরা তাদের অ্যাপ জমা দিতে পারবে জানিয়ে পলক বলেন, “মূলত নতুন অ্যাপ, বিশেষ করে তরুণদের ইনোভেটিভ প্রকল্প এখানে আশা করা হচ্ছে, যেখান থেকে কয়েকটি অ্যাপ যেন বড় পরিসরে তুলে ধরার সুযোগ পায়।”

এ পর্যন্ত আটটি ক্যাটাগরিতে সর্বমোট ২৯৩টি অ্যাপ জমা পড়েছে জানিয়ে পলক বলেন, প্রতিটি ক্যাটাগরি থেকে তিনজন করে মোট ২৪ জন অ্যাপ নির্মাতাকে পুরস্কৃত করা হবে। এসব ক্যাটাগরিতে মোবাইল ও ডিজিটাল কনটেন্ট প্রস্তুতকারী কোম্পানি, ব্যক্তি, প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

“দেশীয় প্রতিষ্ঠান নির্মিত সেরা মোবাইল কনটেন্ট ও উদ্ভাবনী মোবাইল অ্যাপ্লিকেশনের প্রাপ্য স্বীকৃতি দেওয়া এ আয়োজনের মূল উদ্দেশ্য।”

দেশের তরুণ প্রজন্মকে মোবাইল অ্যাপ্লিকেশনের সঙ্গে সম্পৃক্ত করে সারা বিশ্বের বিলিয়ন ডলারের মোবাইল অ্যাপের বাজারে প্রবেশের জন্য মোবাইলভিত্তিক বিভিন্ন উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত করে উৎসাহ ও সহায়তা দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

২০১৫ সালে প্রথম জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার বিজয়ী আটটি দল বিশ্বের ডিজিটাল কনটেন্টের সব থেকে সম্মানজনক স্বীকৃতি ‘ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড’ মোবাইল পুরস্কারের গ্লোবাল প্রতিযোগিতায় সরাসরি মনোনিত হয়েছিল।

আন্তর্জাতিক ওই প্রতিযোগিতায় জাতীয় পুরস্কারপ্রাপ্ত ‘ক্রিটিকালিংক’ মোবাইল অ্যাপ স্বাস্থ্য বিভাগে বিজয়ী হয়।

পলক বলেন, “এ বছরও বাংলাদেশ থেকে প্রাপ্ত মনোনয়ন যাচাই-বাছাই করবে জুরি বোর্ড। আগামী অক্টোবরে আটটি ক্যাটাগরি থেকে আটজন বিজয়ী নির্বাচন করে ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড মোবাইল পুরস্কারের গ্লোবাল প্রতিযোগিতার জন্য মনোনীত করা হবে।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ডের যৌথ উদ্যোগে জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ২০১৭ আয়োজিত হচ্ছে। এই প্রতিযোগিতায় সহযোগী গুগল ডেভলপার গ্রুপ সোনারগাঁও এবং গুগল ডেভলপার গ্রুপ বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবির কিশোর চৌধুরী, বেসিস সভাপতি মোস্তফা জব্বারসহ অন্যরা উপস্থিত ছিলেন।