ঢাকা অ্যাপারেল সামিট শনিবার

বাংলাদেশের পোশাক খাতের টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করতে ‘ঢাকা অ্যাপারেল সামিট-২০১৭’ আয়োজন করছে তৈরি পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 02:33 PM
Updated : 19 Feb 2017, 02:33 PM

আগামী শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করবেন।

‘টুগেদার ফর বেটার টুমোরো’ স্লোগান নিয়ে দ্বিতীয়বারের মতো এই সম্মেলনের আয়োজন করছে বিজিএমইএ।

রোববার কারওয়ান বাজারে বিজিএমইএ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, এবারের অ্যাপারেল সামিটের মূল লক্ষ্য হচ্ছে সরকার, বেসরকারি খাত, ব্র্যান্ড, শ্রমিক সংগঠনসহ পোশাকশিল্পের সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে বাংলাদেশের পোশাক খাতে টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করা।

সিদ্দিকুর রহমান বলেন, “অ্যাপারেল সামিটে উন্নত বাংলাদেশের জন্য ব্যবসা নীতি ও পরিবেশ, টেকসই প্রবৃদ্ধির জন্য দায়িত্বশীল উৎস ও সহযোগিতা, পোশাকশিল্পের রূপান্তর ও ভবিষ্যতে করণীয়- এই তিনটি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে।”

তিনি জানান, এসব সেমিনারে বক্তব্য দেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাণিজ্যসচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি মার্গারাথা কুয়েলিনারি, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন, সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল প্রমুখ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিজিএমইএর সহসভাপতি ফারুক হাসান, মঈনুদ্দিন আহমেদ, এস এম মান্নান, মোহাম্মদ নাছির ও মাহমুদ হাসান খান, বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন রুবেল।

ঢাকা অ্যাপারেল সামিট আয়োজনে বিজিএমইএকে সহযোগিতা করছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ।

২০১৪ সালের ডিসেম্বরে প্রথম অ্যাপারেল সামিটের আয়োজন করে বিজিএমইএ। সেই সম্মেলনে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি ৫ হাজার কোটি বা ৫০ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়।