মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে ভিডিও তথ্যভাণ্ডার করবে গ্রামীণফোন

দেশের মুক্তিযুদ্ধের বীরত্বগাথা বীর মুক্তিযোদ্ধাদের মুখ থেকে সরাসরি বর্ণনার মাধ্যমে ডিজিটাল ভিডিও সংগ্রশালা তৈরি করার উদ্যোগ নিয়েছে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2016, 01:37 PM
Updated : 6 Dec 2016, 01:37 PM

দেশব্যাপী মুক্তিযুদ্ধের বিভিন্ন কাহিনী বা গল্প ভিডিও এর মাধ্যমে ছড়িয়ে দেওয়াই এই পদক্ষেপের মূল লক্ষ্য বলে জানিয়েছে অপারেটরটি।

মুক্তিযুদ্ধের অনুপ্রেরণামূলক গল্পগুলো যেন প্রজন্ম থেকে প্রজন্মের মনে গেঁথে থাকে সে উদ্দেশ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় গ্রামীণফোনের এই উদ্যোগ।

মঙ্গলবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনে গ্রামীণফোন তাদের এই উদ্যোগের কথা আনুষ্ঠানিকভাবে জানায়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বেশ কয়েকটি তরুণ দল মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় সারা দেশে বীর মুক্তিযোদ্ধারা যে যেখানে আছেন, সেখানে গিয়ে তাদের মুখ থেকে মুক্তিযুদ্ধের গল্পগুলো ভিডিও করার কাজ ইতোমধ্যে শুরু করে দিয়েছে।

আলাদাভাবে সংগৃহীত সব ‘মুক্তিযোদ্ধা স্মৃতি কথা’ ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে ফুটিয়ে তোলা হবে। পরে সবগুলো ভিডিও একত্রিত করে অনলাইন ভিডিও সংগ্রহশালা তৈরি করবে গ্রামীণফোন, যেখানে ফুটিয়ে তোলা হবে কিভাবে মুক্তিযোদ্ধারা স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেছেন।

গল্প সংগ্রহ করতে দেশের ৬৪টি জেলায় মোট ২০টি দল একযোগে কাজ করবে। দলগুলো মুক্তিযোদ্ধাদের সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে ভিডিও তৈরি করে নিয়ে আসবে।

এছাড়া দেশের সব সাধারণ জনগণ তাদের পরিচিত মুক্তিযোদ্ধাদের তথ্য ওয়েবসাইটে (www.ekattorerkotha.com) দিতে পারবেন।

ভিডিও লাইব্রেরি তৈরির কাজটি শুরু করায় সংবাদ সম্মেলনে গ্রামীণফোনকে ধন্যবাদ জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, “আমি আশা করবো যে অন্যান্য প্রতিষ্ঠানও মুক্তিযুদ্ধের চেতনাকে তুলে ধরতে গ্রামীণফোনের মতো এগিয়ে আসবে।”

‘একাত্তরের কথা’ শীর্ষক এই উদ্যোগটি আনুষ্ঠানিকভাবে ৬ ডিসেম্বর থেকে শুরু হয়ে চলবে আগামী তিন মাস। আগামী বছরের ২৬ মার্চ স্বাধীনতা দিবসের দিন গ্রামীণফোন আনুষ্ঠানিকভাবে ভিডিও সংগ্রহশালাটি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের হাতে তুলে দেবে। ভিডিওটি সকলের জন্য অনলাইনে উম্মুক্ত থাকবে বলে জানায় গ্রামীণফোন।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার বি ফারবার্গ বলেন, এ উদ্যোগটির মাধ্যমে মুক্তিযোদ্ধাদের গল্পগুলো চিরকাল থেকে যাবে এবং প্রজন্ম থেকে প্রজন্মের কাছে প্রেরণার সর্বোৎকৃষ্ট উৎস হয়ে থাকবে, যারা পরবর্তীতে দেশকে নেতৃত্ব দেবে।”

সংবাদ সম্মেলনে গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান এবং মন্ত্রণালয় ও গ্রামীণফোনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।