বিএসটিআইকে পণ্যের মানে আপোষহীন হতে বললেন শিল্পমন্ত্রী

আন্তর্জাতিক বাজারে সক্ষমতা বাড়াতে পণ্যের মানের বিষয়ে আপোষহীন হতে বাংলাদেশ মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান বিএসটিআইকে সতর্ক করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 02:02 PM
Updated : 20 Oct 2016, 02:02 PM

বৃহস্পতিবার বিশ্ব মান দিবস উপলক্ষে রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে দেশীয় পণ্যের পাশাপাশি আমদানি পণ্যের মানের দিকেও নজর দেওয়ার দাবি উঠে।

এতে বিএসটিআইয়ের উদ্দেশে শিল্পমন্ত্রী বলেন, “বর্তমানে বিশ্বব্যাপী বাণিজ্যিক প্রতিযোগিতা চলছে। সব দেশই রপ্তানি প্রতিযোগিতায় লিপ্ত, এক্ষেত্রে পণ্যের গুণগত মান সবচেয়ে বড় হাতিয়ার। বিএসটিআইকে সেই দায়িত্বটি যথাযথভাবে পালন করতে হবে।”

মধ্যম আয়ের দেশে উন্নীত হতে হলে বাংলাদেশ পণ্যের মানোন্নয়নের দিকে নজর দিতে হবে বলে মনে করেন আওয়ামী লীগ নেতা আমু।

“যে দেশের পণ্যের মান ভালো, সে দেশের আন্তর্জাতিক বাজার ততটা শক্তিশালী। এ বাস্তবতা বিবেচনা করে রপ্তানি বাণিজ্যে নিজেদের অবস্থান সুসংহত করতে উন্নত-উন্নয়নশীল দেশগুলো পণ্য সেবার মান উন্নয়নের চেষ্টা চালাচ্ছে।

“সে ক্ষেত্রে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে হলে বাংলাদেশকেও পণ্যের মানোন্নয়নের দিকে নজর দিতে হবে,” বলেন শিল্পমন্ত্রী।

বিএসটিআই বিশ্ব মান দিবসের এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে আমদানি পণ্যের মানেও নজর দেওয়ার আহ্বান জানান এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

তিনি বলেন, “আন্তর্জাতিক বিশ্ব থেকে আমাদের দেশে যেসব পণ্য আসে সেগুলোর মানের দিকেও নজর রাখতে হবে। চাল, গম, ভুট্টাসহ কয়েকটি আমদানি পণ্যের মান নিয়ে প্রশ্ন উঠছে।

“বিশেষ করে পশুখাদ্য যেগুলো আসছে সেখানে নানা জেনেটিক্যাল সমস্যার কথা শোনা যায়। বিএসটিআইকে এসব বিষয়ে দৃষ্টি দিতে হবে।”

শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, “জনস্বাস্থ্যের সুরক্ষায় দেশে বিদেশি পণ্যের গুণগত মানের দিকে আরও নজর দিতে হবে। বিশেষ করে আমদানি পণ্যের বিষয়ে যে কথা উঠেছে তা নিয়েও বিএসটিআইকে ভাবতে হবে।”

বিএসটিআই মহাপরিচালক ইকরামুল হক আলোচনা অনুষ্ঠানের সভাপতি ছিলেন।

বক্তব্যে তিনি জানান, বিএসটিআই ইতোমধ্যেই ৩০৯টির বেশি পণ্যের মান ঠিক করেছে। ১১৪টি পণ্যের প্যারামিটার ঠিক করা হয়েছে। ১৪টি পণ্য আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।

মান সম্পন্ন পণ্য নিশ্চিত করা এখন সময়ের দাবি মন্তব্য করে বিএসটিআই মহাপরিচালক বলেন, আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা না পেলে শিল্পের বিকাশ হবে না।

পণ্যের মান বিষয়ে জনগণকেও সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।